২৬ জুন ২০২৪, বুধবার



চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ পালন

চট্টগ্রাম সংবাদদাতা || ২১ এপ্রিল, ২০২৩, ১১:০৪ এএম
চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ পালন


চট্টগ্রাম জেলার ৬০টি গ্রামে আজ (২১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা যুগ যুগ ধরে ঈদ উদযাপন করে আসছেন।

শুক্রবার সকাল ৯টায় সাতকানিয়ার উপজেলার মির্জাখীল দরবার শরিফ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মির্জাখীল দরবার শরীফের পীর ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। ঈদ জামাতে দরবারের অনুসারী সহশ্রাধিক মানুষ অংশ নেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সাতকানিয়ার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডেঙ্গা; লোহাগাড়ার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি; বাঁশখালীর জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর; পটিয়ার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়া এবং বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়ার বেশ কয়েকটি গ্রামে ঈদ উদযাপন করছেন। এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা শুক্রবার ঈদ উদযাপন করছেন।

এ বিষয়ে মির্জাখীল দরবার শরীফের খাদেম মোহাম্মদ মছউদুর রহমান বলেন, ‘আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে আমাদের নিকটবর্তী সময়ের কম ব্যবধান এবং আমাদের পূর্বের দেশগুলোর চন্দ্র দর্শন বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান এবং মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বের চাঁদ দেখার খবর বিভিন্ন দেশি-বিদেশি ইলেকট্রনিক, প্রিন্ট মিডিয়ার মাধ্যমে জানতে পেরে আজ শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছি।’

দরবার শরীফ পরিচালনা কমিটির সদস্য হেলাদুল হাই বলেন, ‘সৌদি আরবের সঙ্গে মিল রেখে এখানে ঈদ উদযাপন করা হয়। যুগ যুগ ধরে এই প্রথা চলে আসছে।’  

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন