২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

গ্যাসের চুলা পরিষ্কারের ৫ উপায়

ঢাকা বিজনেস ডেস্ক || ০৭ জুন, ২০২৩, ০৯:০৬ এএম
গ্যাসের চুলা পরিষ্কারের ৫ উপায়


রান্নার সময় চুলার ওপর তেল-মসলা ছিটকানো, ভাতের মাড় পড়া, দুধ উপচে পড়া-এসব প্রায় প্রতিটি রান্নাঘরের চিত্র। এজন্য প্রতিদিনই গ্যাসের চুলা পরিষ্কার করতে হয়। না হলে ময়লা জমে চুলা নষ্ট হয়ে যাওয়ার আশংকা থাকে। সাধারণত, 

অনেকে শুধু পানি দিয়ে ধুয়ে মুছে নেন। এতে দাগ ভালোভাবে না যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু, ঘরে থাকা কিছু জিনিস দিয়ে সহজেই ঝকঝকে তকতকে রাখা যায় গ্যাসের চুলা। চলুন, জেনে নেওয়া যাক গ্যাসের চুলা পরিষ্কারের ৫ উপায়। 

লেবুর রস

লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি লেবুর খোসায় নিয়ে চুলা ঘষে নিতে হবে। চুলা হবে ঝকঝকে। 

পেঁয়াজ 

রান্না সুস্বাদু করার অন্যতম উপাদান পেঁয়াজ। রান্নার অবিচ্ছেদ্য অংশ এটি। কিন্তু, খাবারের স্বাদের পাশাপাশি পেঁয়াজ ঘরোয়া কাজেও ব্যবহার করা যায়। গ্যাসের চুলা পরিষ্কার করতে কাজে লাগানো যায় পেঁয়াজ। কয়েক টুকরা পেঁয়াজ সেদ্ধ করে সেই পানি চুলার উপর ঢেলে স্ক্র্যাবার দিয়ে মাজলেই উঠে যাবে চুলার সব দাগ।

বেকিং সোডা 

চুলা পরিষ্কারে ব্যবহার করা যায় বেকিং সোডা। বেকিং সোডার সঙ্গে লেবুর রস ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণ দিয়ে পরিষ্কার করতে হবে গ্যাসের চুলা। 

লবণ

খাবারে স্বাদ আনে লবণ। লবণ ছাড়া খাবার মুখে দেওয়া দায়। কিন্তু এই লবণও ব্যবহার করা যায় চুলা পরিষ্কারে। লবণ ও বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। সেই পেস্ট কিছুক্ষন চুলায় মাখিয়ে রাখতে হবে। তার স্ক্র্যাবার দিয়ে ঘষে নিলেই পরিষ্কার হবে তেল চিটচিটে দাগ। 

ভিনেগার

ভিনেগার ঘরোয়া কাজে সাহায্য করে। চুলার দাগ দূর করতে গ্যাসের চুলার ওপর কয়েক ফোটা ভিনেগার ছড়িয়ে রাখতে হবে। কিছুক্ষন পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে নিলেই ঝকঝকে হয়ে যাবে গ্যাসের চুলা। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন