১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

আমলকির যত গুণ

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ এপ্রিল, ২০২৩, ০১:০৪ পিএম
আমলকির যত গুণ


আমলকি চেনেন না আমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। অন্তত আমলকি খাওয়ার পর পানি পান করলে যে মিষ্টি লাগে, এই বিষয়টি ঠিক কি না, তা দেখতেও ছোটবেলায় একবার আমলকি খাওয়া হয়েছে। তরুণ-তরুণী থেকে বয়স্ক, সবাই আমলকি খেয়ে থাকেন। আমলকি শরীরের জন্য উপকারী তো বটেই, রূপচর্চায়ও যথোপযোগী এই আমলকি। চলুন জেনে নেই, আমলকির সব গুণ। 

সর্দি-কাশি থেকে পরিত্রাণ 

ছোট বড় সবাই সর্দি কাশিতে ভুগে থাকে। ঋতু পরিবর্তন আর শীতের সময়ে তো সবার প্রায় নাজেহাল দশা। সর্দি কাশি থেকে উপশম পেতে প্রতিদিন এক চামচ আমলকির রসে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন। এতে মিলবে সর্দি কাশি থেকে পরিত্রাণ। 

ভিটামিন ‘সি’ 

আমলকিতে পেয়ারার চেয়ে ১০ গুণ ও লেবুর চেয়ে ৩ গুণ বেশি ভিটামিন ‘সি’ পাওয়া যায়। এছাড়া আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ ও কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। একজন বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। এই পরিমাণ ভিটামিন ‘সি’ এর জন্য দিনে দুটো আমলকিই যথেষ্ট।


হজম ক্ষমতা বাড়ায় 

আমলকির রস হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আমলকির মধ্যে থাকা এনজাইম গ্যাস-অম্বল কমায়। এতে খাবার সহজে হজম হয়। তাই, প্রতি বেলার খাবারের পর কয়েক টুকরো আমলকি খাওয়া ভালো। এছাড়া, আমলকি শুকিয়ে গুঁড়ো করে পানিতে ভিজিয়ে খেলেও হজমের সমস্যা দূর হয়। আবার খাবারের সঙ্গে আমলকির আচার হজমে সাহায্য করে। আমলকির রস কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা দূর করতে পারে।

হৃদপিণ্ড ভালো রাখে

হৃদপিনণ্ডর কর্মক্ষমতা বাড়ায় এই আমলকি। হৃদপেশি মজবুত করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক চাপ কমায়।

ত্বকের যত্নে  

প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে ত্বকের কালো দাগ দূর হয়। আমলকির রস ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। 

চুলের যত্নে

আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে। এটি প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ে চুলের পরিচর্যায় অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমলকির রস চুলের উজ্জ্বলতা বাড়ায়। আমলকিতে থাকা ফসফরাস চুলে পুষ্টি জোগায়। কেবল চুলের গোড়া নয়, চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। চুলের খুসকির সমস্যাও দূর করে এই আমলকি। 

চোখ ও দাঁতের যত্নে

আমলকি চোখ ভালো রাখে। এতে থাকা ফাইটো-কেমিক্যাল চোখের সঙ্গে জড়িত ডিজেনারেশন প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ, চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে মুক্তি দেয়। প্রতিদিন আমলকির রস খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়। দাঁত শক্ত থাকে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন