১৮ মে ২০২৪, শনিবার



সিরিজ নিশ্চিতের লক্ষ্যে সোমবার মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || ১৯ মার্চ, ২০২৩, ০৮:০৩ পিএম
সিরিজ নিশ্চিতের লক্ষ্যে সোমবার মাঠে নামছে বাংলাদেশ ফাইল ছবি


জয়ের ধারা অব্যাহত রেখে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিত করতে চায় স্বাগতিক বাংলাদেশ। এ লক্ষ্যে আগামীকাল (২০ মার্চ) দুপুর ২টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। ম্যাচটি টি-স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

এদিকে, প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলেই জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩৩৮ রান তুলে বাংলাদেশ। নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান তামিমদের। জবাবে ৩০ ওভার ৫ বলে মাত্র ১৫৫ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। এতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নেয় তামিম-সাকিবরা। ওয়ানডে ফরম্যাটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় বাংলাদেশের।  

২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল টাইগাররা। ওই সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে, আয়ারল্যান্ডের জয় ২টিতে।

সাম্প্রতিক ফর্ম এবং শক্তি বিচারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ জয় নিশ্চিতের পথেই আছে বাংলাদেশ।

আজ বিশ্রাম ছিল বাংলাদেশ দলের। এই ছুটিতে নিজের বিশ্ববিদ্যালয় (আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এআইইউবি) সমাবর্তনে যোগ দিতে ঢাকায় ফেরেন সাকিব আল হাসান। সমাবর্তন অনুষ্ঠানে বিবিএ ডিগ্রি গ্রহণ করেন তিনি।

এদিকে, প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে বিশাল ব্যবধানে হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুড়ে দাঁড়ানোর লক্ষ্য আয়ারল্যান্ডের। দ্বিতীয় ওয়ানডেটি আইরিশদের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচে রুপ নিয়েছে।

প্রথম ম্যাচের পর আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি বলেছিলেন, ‘ম্যাচের অর্ধেক সময়েও আমরা খুব বেশি হতাশ ছিলাম না। যখন আমরা ব্যাটিং করতে নামি তখনও উইকেট ভালো ছিল। তারপর আমরা ৪-৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যাই। অভিজ্ঞতার অভাব ছিল-এটি অজুহাত হিসাবে দাঁড় করাতে চাই না আমরা। তবে তারা ছন্দে ছিল এবং খুব ভালো খেলেছে।’

তিনি আরও বলেন, ‘তবে ভালো বিষয় হলো, আমরা সোমবার আরও একটি সুযোগ পাবো। আমরা প্রতিন্দ্বন্দিতা করতে চাই। প্রথম ম্যাচের চেয়ে আরও ভালো খেলতে চাই, বিশেষ করে ব্যাটিংয়ে।’

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন