২৬ জুন ২০২৪, বুধবার



বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে কী চলছে টাইগারদের মনে

মুত্তাকিন আলম || ০৯ মে, ২০২৩, ০৫:০৫ পিএম
বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে কী চলছে টাইগারদের মনে


বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে খুব বেশি চিন্তিত নয় টাইগাররা। তাই তো সতীর্থদের মানসিক প্রস্তুতির দিকেই জোর দিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। বাংলাদেশের জন্য এই সিরিজটা এক অর্থে গুরুত্বহীন। সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ হলেও বাংলাদেশ ইতোমধ্যে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। ওয়ানডে সুপার লিগের সময়সূচি অনুযায়ী এটি বাংলাদেশের শেষ সিরিজ। ফলের দিক দিয়ে অর্থবহ না হলেও সিরিজ জয়ের সাফল্য ধরে রাখতে চায় বাংলাদেশ।

মঙ্গলবার (৯ মে)আয়ারল্যান্ডের  বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে  ব্যাটিং করছে বাংলাদেশ।

দুই পরিবর্তন নিয়ে সিরিজের প্রথম ওয়ানডে তে মাঠে নামেছে টাইগাররা। চোটের কারণে এ সিরিজে নেই তাসকিন আহমেদ। এছাড়া বাদ পড়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ও স্পিনার নাসুম আহমেদ। এ দুজনের জায়গায় একাদশে আছেন শরীফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

ভিন্ন কন্ডিশনে তাওহীদ হৃদয়দের মতো নতুনরা কিংবা অভিজ্ঞরাও কিভাবে সাড়া দেন, সেটা দেখার বাকি আছে প্রধান কোচ হাথুরুর। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর দেশের বাইরে এটিই হাথুরুর প্রথম সিরিজ। দল নিয়ে এর মধ্যে কিছু  রদবদল অবশ্যই করেছেন হাথুরু। আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে দল গোছানোতে মনোযোগী এই বিসিবি কোচ। 

বাংলাদেশের হিসাব যখন এসব, আয়ারল্যান্ডের চিন্তা ভারত বিশ্বকাপে জায়গা পাওয়া নিয়ে। সেটি করতে হলে এই সিরিজে বাংলাদেশকে ৩-০ তে হাারতে হবে আইরিশদের। আর না হলে আগামী জুনে জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইপর্বের বাধার সামনে পড়তে দলটিকে। সিরিজ জেতা যতটা না বাংলাদেশের জন্য আত্মমর্যাদার, তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ আয়ারল্যান্ডের জন্য।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন