০৬ জুলাই ২০২৪, শনিবার



মার্কিন নিষেধাজ্ঞায় পড়ে ১৩ হাজার যন্ত্রাংশ বদলায় হুয়াওয়ে

আন্তর্জাতিক ডেস্ক || ১৮ মার্চ, ২০২৩, ০১:০৩ পিএম
মার্কিন নিষেধাজ্ঞায় পড়ে ১৩ হাজার যন্ত্রাংশ বদলায় হুয়াওয়ে


মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞায় পড়ে হুয়াওয়েকে ১৩ হাজারের বেশি যন্ত্রাংশ প্রতিস্থাপন করতে হয়েছে। শুক্রবার (১৭ মার্চ) প্রকাশিত রয়টার্সের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

এর আগে গত ফেব্রুয়ারিতে চীনের একটি বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন চেংফেই এ তথ্য জানান।

সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি থেকে প্রকাশিত বক্তৃতার অনুলিপিতে বলা হয়েছে, তিন বছরে হুয়াওয়ে দেশীয় ডিভাইসে ১৩ হাজার যন্ত্রাংশ প্রতিস্থাপন করেছে। নিজেদের পণ্যের জন্য ৪ হাজার সার্কিট বোর্ড পুনরায় ডিজাইন করেছে। সার্কিট বোর্ডের উৎপাদন ‘স্থিতিশীল’ রয়েছে।

ফাইভজি টেলিযোগাযোগ নেটওয়ার্কে ব্যবহৃত সরঞ্জামের অন্যতম সরবরাহকারী হুয়াওয়ে। প্রতিষ্ঠনটি ২০১৯ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। 

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে চীনা কমিউনিস্ট পার্টি এবং চীনা সামরিক বাহিনীর সাথে সংশ্লিষ্টতার জন্য অভিযুক্ত করেছিলেন। এর ফলে হুয়াওয়েকে যে কোনো আমেরিকান কোম্পানির সাথে ব্যবসা করা থেকে বিরত রাখা হয়েছিল।

এই নিয়ন্ত্রণের কারণে মার্কিন সংস্থা থেকে চিপ নিতে পারছে না হুয়াওয়ে। আবার নিজস্ব চিপ ডিজাইন ও অংশীদারদের মাধ্যমে তৈরির জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার বন্ধ রয়েছে। জো বাইডেন প্রশাসন গত বছর যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের নতুন সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করেছিল।

রেন চেংফেই বলেন, হুয়াওয়ে ২০২২ সালে গবেষণা ও উন্নয়ন খাতে দুই হাজার ৩৮০ কোটি ডলার বিনিয়োগ করেছে। কার্যকারিতা সাপেক্ষে এ ব্যয় অব্যাহতভাবে বাড়বে। মেটাইআরপি নামে নিজস্ব এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেম তৈরি করছে হুয়াওয়ে। এপ্রিলে চালু হতে যাওয়া এই উদ্যোগ সরবরাহ ও উৎপাদনসহ মূল ব্যবসায়িক কার্যক্রমে সহায়তা করবে।

ঢাকা বিজনেস/এম




আরো পড়ুন