০৭ জুলাই ২০২৪, রবিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ফোন থেকে ব্যক্তিগত ছবি-ভিডিও নিরাপদে রাখবেন যেভাবে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ জুলাই, ২০২৪, ১২:০৭ এএম
ফোন থেকে ব্যক্তিগত ছবি-ভিডিও নিরাপদে রাখবেন যেভাবে


আধুনিক এই সময় স্মার্টফোন নেই, এমন মানুষ খুব কমই রয়েছে। তবে স্মার্টফোন ব্যবহারকারীদের অধিকাংশই ফোনে নিজেদের সুন্দর মুহূর্ত বন্দী করে রাখতে একদমই ভুলেন না। বাসা-বাড়ি ও অফিসের প্রয়োজনীয় বিভিন্ন ডকুমেন্টসএবং অনেক সময় ব্যক্তিগত ছবি-ভিডিও-ও থাকে। ফলে স্মার্টফোন স্বল্প দামের হলেও তা আমাদের কাছে অতি গুরুত্বপূর্ণ হয়ে যায়।

স্মার্টফোনে প্রয়োজনীয় ও ব্যক্তিগত ছবি-ভিডিও বরাবরই নিজের। অনেক সময় প্রয়োজনীয় ছবি-ভিডিও সবার সঙ্গে শেয়ার করা যায় না। এ অবস্থায় ফোনের নিরাপত্তা জরুরি। তা না হলে ফোন থেকে সেসব ফাঁস হওয়ার ভয় থাকে। সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যম ফোনে ব্যক্তিগত বিষয় নিরাপদে রাখার উপায় জানিয়েছে। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

গুগল ফটোসে ছবি-ভিডিও সেভ রাখার উপায়:

লক ফোল্ডার: লক ফোল্ডারে ব্যক্তিগত ছবি ও ভিডিও নিরাপদে রাখা যায়। এ জন্য লক ফোল্ডার পিন দিয়ে লক করে রাখতে হয়। কোনো ছবি বা ভিডিও যদি একবার সেই লক ফোল্ডারে চলে যায়, তাহলে সেটি আর কেউ দেখতে পারবে না। গ্যালারিতে আর সেই ছবি-ভিডিও শো করবে না। অনেক সময় দেখা যায় কিছু ছবি গ্রিড বা মেমোরি হিসেবে ডিসপ্লেতে ভেসে আসে। তবে লক ফোল্ডারে রাখা কোনো ছবি এভাবে কখনো ভেসে উঠে না। আবার যেসব অ্যাপে ফটোসের পারমিশন রয়েছে, সেসব অ্যাপও লক ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না।

লক ফোল্ডার সেটআপের উপায়: প্রথমেই হাতে থাকা স্মার্টফোনের গুগল ফটোস অ্যাপ ওপেন করুন। এবার ‘লাইব্রেরি (Library)’ অপশনে ক্লিক করে ‘লকড (Locked)’-অপশনে ক্লিক করুন। তারপর লক ফোল্ডার সেট করে নিন। এ সময় ডিসপ্লেতে লক হওয়ার নির্দেশনা আসবে। সে অনুযায়ীও লক করতে পারেন এবং একইভাবে ডিভাইস আনলক করতে পারেন।

আপনার লক ফোল্ডারে ছবি-ভিডিও বা অন্য কিছু না থাকলে সেখানে কিছুই শো করবে না। ফোনে স্ক্রিন লক না থাকলেও ব্যবহার করতে পারবেন লক ফোল্ডার। আর স্ক্রিন লক থাকলে তার এবং লক ফোল্ডারের প্যাটার্ন বা পিন একই থাকবে। এক্ষেত্রে আপনি চাইলেও পাসওয়ার্ড বা পিন আলাদা সেট করতে পারবেন না।

লক ফোল্ডারে ছবি-ভিডিও অটোমেটিক ব্যাকআপ: ছবি ও ভিডিও গুগল ফটোসে ব্যাকআপ করা জরুরি। এই লক ফোল্ডারের মাধ্যমে অটোমেটিক ব্যাকআপ করতে পারবেন আপনি। এ জন্য প্রথমেই গুগল অ্যাকাউন্ট দিয়ে ফটোসে লগইন করতে হবে। এবার প্রোফাইলে যান। সেখান থেকে ফটোস সেটিংসে ক্লিক করে ব্যাকআপ লকড ফোল্ডারে ক্লিক করুন। এ ক্ষেত্রে ডিভাইসের পিন বা পাসওয়ার্ড চাইতে পারে। তারপর আপনি নিজের চাওয়া অনুযায়ী ব্যাকআপ অন বা অফ করতে পারবেন।

প্রসঙ্গত, গুগল ফটোসে লক ফোল্ডার ব্যাকআপ অন রাখা হলে জিমেইল অ্যাকাউন্টে ছবি-ভিডিও ব্যাকআপ থাকে। যা ফোন থেকে কখনো হারিয়ে যায় না। তবে ব্যবহারকারী চাইলে সেই অপশন বন্ধ করেও রাখতে পারেন। যা নির্ভর করছে ব্যবহারকারীর ওপর।



আরো পড়ুন