০৭ জুলাই ২০২৪, রবিবার



লাহোর হাইকোর্টে প্রথম নারী বিচারপতি

আন্তর্জাতিক ডেস্ক || ০৪ জুলাই, ২০২৪, ১২:০৭ এএম
লাহোর হাইকোর্টে প্রথম নারী বিচারপতি


পাকিস্তানের লাহোর হাইকোর্টে শীর্ষ বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি আলিয়া নীলম। এর মাধ্যমে প্রথম কোনো নারী শীর্ষ বিচারপতি পেলো লাহোর হাইকোর্ট। মঙ্গলবার (২ জুলাই) পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণলয়ের অধীন সংস্থা জুডিশিয়ালি কমিশন অব পাকিস্তানের (জেসিপি) বৈঠকে লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতি হিসেবে আলিয়া নীলমকে নিয়োগের সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়। পাকিস্তানি গণমাধ্যম ডন নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

দেশটির প্রধান বিচারপতি কাজি ফায়েজ ইসার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে আলিয়া নীলমের নাম নিজেই  প্রস্তাব করেন কাজী ফায়েজ ইসা। পরে তার চেয়ে যোগ্য অপর কোনো প্রার্থী না থাকায় প্রধান বিচারপতির এই প্রস্তাব মেনে নেন জেসিপির অন্যান্য সদস্যরাও।

জানা গেছে, লাহোর হাইকোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের তালিকায় আলিয়া নীলম তৃতীয় স্থানে রয়েছেন। তার সামনে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন যথাক্রমে বিচারপতি মালিক শেহজাদ আহমেদ খান এবং বিচারপতি শহীদ বিলাল হাসান। দুজনই সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পদোন্নতি পান। ফলে আলিয়াই শীর্ষ বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর আগে লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতি ছিলেন মালিক শেহজাদ আহমেদ খান।

বিচারপতি আলিয়া নীলম ১৯৬৬ সালের ১২ নভেম্বর পাঞ্জাবে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাসের পরের বছর থেকে লাহোর হাইকোর্টের আইনজীবী হিসেবে পেশাগত ক্যারিয়ার শুরু করেন তিনি। পরে ২০০৮ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে নথিভুক্ত হন বিচারপতি আলিয়া। কয়েক বছর সেখানে কাটানোর পর জুনিয়র বিচারপতি হিসেবে ২০১৩ সালে ফের লাহোর হাইকোর্টে যোগ দেন এই নারী বিচারপতি।



আরো পড়ুন