০৭ জুলাই ২০২৪, রবিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

প্রকাশিত হলো চিন্তাসূত্র রকিবুল হাসান সংখ্যা

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ জুলাই, ২০২৪, ১১:০৭ পিএম
প্রকাশিত হলো চিন্তাসূত্র রকিবুল হাসান সংখ্যা


মোহাম্মদ নূরুল হক ও কবীর আলমগীর সম্পাদিত শিল্প-সাহিত্যের ছোটকাগজ ‘চিন্তাসূত্র’র রকিবুল হাসান সংখ্যা এখন বাজারে। বৃহস্পতিবার (৪ জুলাই) কাগজটি প্রেস থেকে বাজালে এসেছে।

বহুমাত্রিক লেখক রকিবুল হাসানকে নিয়ে এটিই কোনো ছোটকাগজের প্রথম কাজ। রকিবুল হাসান একাধারে কবি-প্রাবন্ধিক-গবেষক-কথাসাহিত্যিক ও শিক্ষক। তাঁর রয়েছে বহুমুখী কাজের অভিজ্ঞতা। তাঁর বাহুমাত্রিক প্রতিভা ও বহুকৌণিক কাজের মূল্যায়ন করেই চিন্তাসূত্রের বর্তমান সংখ্যাটি সাজানো হয়েছে।

সংখ্যাটিকে মোট তিনভাগে সাজানো হয়েছে। এগুলো হলো, প্রবন্ধ, পাঠোদ্ধার ও রকিবুল হাসানের সৃষ্টির ভুবন থেকে। সবশেষে রয়েছে একনজরে রকিবুল হাসান।

প্রথম ভাগে রয়েছে পাঁচটি প্রবন্ধ। এগুলো হলো যথাক্রমে নর্দান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেন রচিত ‘রকিবুল হাসান:  তাঁর সৃষ্টির ভুবন’, মোহাম্মদ নূরুল হক রচিত ‘রকিবুল হাসানের প্রবান্ধ: সাহিত্য, সংস্কৃতি ও সমাজ’, শাফিক আফতাব রচিত ‘রকিবুল হাসানের উপন্যাস: রূঢ় বাস্তব চিত্র’, জান্নাতুল যূথী রচিত ‘রকিবুল হাসানের কবিতা:  ব্যক্তির জীবনবোধ ও সমাজচিত্র’ ও মোহাম্মদ নূরুল হক রচিত ‘রকিবুল হাসানের মাজিভাই: বিষয় ও প্রকরণশৈলী’। 

দ্বিতীয় বিভাগে রয়েছে পাঁচটি বুক রিভিউ। এগুলো হলো, সেলিনা হোসেন রচিত ‘অগ্নিকা আঁধার: সফল আন্দোলনের চিত্র’, অনীক মাহমুদ রচিত ‘অগ্নিকা আঁধার: সময়ের অগ্নিসাক্ষী’, শহীদ ইকবাল রচিত ‘দুঃখময়ী শ্যামবর্ণ রাত : অনুভাব্য সদাজীবিত স্মৃতিগন্ধার পাঠ’ নুসরাত সুলতানা রচিত ‘অগ্নিকা আঁধার:  পাঠ-প্রতিক্রিয়া’ ও জান্নাতুল রচিত ‘বাঙালির চার ট্র্যাজিক নায়ক: পাঠ-পরিক্রমা।    

সংখ্যাটির শুভেচ্ছামূল্য রাখা হয়েছে মাত্র ১০০ টাকা। 

 



আরো পড়ুন