২৫ জুন ২০২৪, মঙ্গলবার



এপ্রিলে ৫৭৪ দুর্ঘটনায় নিহত ৫৯৭

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ মে, ২০২৩, ০৫:৫০ পিএম
এপ্রিলে ৫৭৪  দুর্ঘটনায় নিহত ৫৯৭


চলতি বছররে এপ্রিল মাসে সারাদেশে সড়ক , রেল ও নৌ-পথে ছোট বড় ৫৭৪ টি দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৯৭ জন ও আহত হয়েছেন ৯১৯ জন। বৃহস্পতিবার (১১ মে) যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সড়কে ৫২৬ টি  দুর্ঘটনায় নিহত হয়েছেন  ৫৫২ জন ও আহত হয়েছেন ৮৫২ জন। রেলপথে ৪২ টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৪ জন ও আহত হয়েছেন ৬৭ জন । নৌ-পথে ১০ টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১ জন ও নিখোঁজ ১৬ জন । সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৫৭৮ টি দুর্ঘটনায় ৫৯৭ জন নিহত ও ৯১৯ জন আহত হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদন অনুযায়ী মোটরসাইকেলে দুর্ঘটনা ও মৃত্যুর হার সর্বোচ্চ। যা মোট দুর্ঘটনার ৪০.৮৭ শতাংশ ও নিহতের হার ৪১.৮৪ শতাংশ ও আহতের হার ২০.০৭ শতাংশ । মোটরসাইকেলে ২১৫ টি  দুর্ঘটনায় ২৩১ জন নিহত ও  আহত হয়েছেন ১৭১ জন।

সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৬৩ জন চালক, ৯০ জন পথচারী, ৩৭ জন পরিবহন শ্রমিক, ৩২ জন শিক্ষার্থী, ০৪ জন শিক্ষক, ২৫ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৭৩ জন নারী, ৬৩ জন শিশু, ০১ জন সাংবাদিক, ০৯ জন চিকিৎসক, ০১ জন মুক্তিযোদ্ধা, ০৩ জন আইনজীবী ও ০১ জন প্রকৌশলী এবং ০৮ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর ।  

নিহত তালিকায় রয়েছেন ০৪ জন পুলিশ সদস্য, ০১ জন আনসার সদস্য, ০১ জন বিমানবাহিনীর সদস্য, ০২ জন বিজিবি সদস্য, ১৪৪ জন বিভিন্ন পরিবহনের চালক, ৭৮ জন পথচারী, ৪৭ জন নারী, ৪৩ জন শিশু, ৩০ জন শিক্ষার্থী, ২২ জন পরিবহন শ্রমিক, ০৪ জন শিক্ষক, ০৩ জন চিকিৎসক, ০১ জন সাংবাদিক, ০২ জন আইনজীবী , ০১ জন প্রকৌশলী ও ০৫ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এই সময় সড়ক দুর্ঘটনায় সংগঠিত ৭৪০ টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে  ৩০.৫৪ শতাংশ মোটরসাইকেল, ২৩.২৪ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৫.১৩ শতাংশ বাস, ১৩.৬৪ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৫.৮১ শতাংশ সিএনজিচালিত অটোরিক্সা, ৬.৭৫ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা , ৪.৮৬ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংগঠিত মোট দুর্ঘটনার ৪৮.৬৬ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২২.৬২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬.৩৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১১.৭৮ শতাংশ বিবিধ কারনে, ০.১৯ শতাংশ গাড়ির চাকায় ওড়না পেচিয়ে এবং ০.৩৮ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন