২১ অক্টোবর ২০২৪, সোমবার



কানপুর টেস্ট: আড়াই দিনেই আসতে পারে ফল

ঢাকা বিজনসে স্পোর্টস ডেস্ক || ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৯ পিএম
কানপুর টেস্ট: আড়াই দিনেই আসতে পারে ফল


আড়াই দিন বৃষ্টিতে ভেসে গেলেও জমে উঠেছে কানপুর টেস্ট। বাকি আড়াই দিনে টেস্ট জেতার আশায় নানা ক্রিকেটীয় পরীক্ষা-নীরিক্ষা করছে স্বাগতিক ভারত। চতুর্থ দিন সকালে বাংলাদেশকে অল আউট করে তারা খেলতে চেয়েছিলেন অল আউট ক্রিকেট। টি-টোয়েন্টি স্টাইলে দ্রুত রান তোলার চেষ্টা করেন। কিন্তু বিধি বাম! ৯ উইকেটে ২৮৫ রান করে ডিক্লেয়ার করেছে প্রথম ইনিংস। লিড ছিল ৫২ রানের। তবে তারা জেতার আশা ছাড়েনি এখনো। 

চতুর্থ দিন সকালেও মনে হয়েছে এই টেস্ট ড্র হতে চলেছে। কিন্তু বিকেলে পরিস্থিতি পাল্টে গেছে। বিশেষ করে শেষ বেলায় মাত্র ২৬ রানে দুই উইকেট পড়ে গেছে বাংলাদেশের। এখনো তাদের সামনে ভারতের লিড ২৬ রান। পঞ্চম দিনে ৮ উইকেট নেয়ার পর ভারতের সামনে কত রানের টার্গেট দাঁড়াবে সেটাই প্রশ্ন। প্রবণতা দেখে মনে হচ্ছে- ঝড়ো গতিতে রান তুলে বাংলাদেশের ছুঁড়ে দেয়া টার্গেট তারা ছুঁয়ে ফেলবে। যদিও বাংলাদেশ চেষ্টা এখন ড্র করার। জয়ের সম্ভাবনা সফরকারীদের কমই বলতে হবে।  

ঝড়ো ব্যাটিংয়ের প্রথম পর্ব ভালোভাবেই উৎড়ে গিয়েছিল ভারত। বাংলাদেশের বোলাররা ছিলেন অসহায়। ওভারপ্রতি ১০ বা তারও বেশি হারে রান তুলতে থাকে স্বাগতিকরা। সফরকারী বাংলাদেশ প্রতিপক্ষের ৪ উইকেট নেয়ার পর আস্তে আস্তে নামতে থাকে রান তোলার গতি। তাদের শেষ ৪ উইকেট পড়েছে ১৫ রানে। সিরাজ ছাড়া ব্যাট করেছেন অন্য সবাই। মাত্র ৩৪.৪ ওভারে ২৮৫ রান করেছে ভারত। 

সম্ভবত ভারতের উদ্দেশ্য ছিল ঝড়ো ব্যাট চালিয়ে ৪ শ’ বা সাড়ে ৪শ’ রান তোলার। ২৫০ প্লাস রানের লিড নিতে পারলে পঞ্চম দিনের পুরোটা সময় নিয়ে বাংলাদেশকে অল আউট করার টার্গেট ছিল হয়তো। এজন্য তারা বলা চলে সিক্স-এ সাইড ম্যাচের মতো দ্রুত রান নিয়েছেন। বলা চলে এক্ষেত্রে তারা খানিকটা সফলও। ৩৪.৪ ওভারে ২৮৫ রান তারই প্রমাণ। এদিকে টেস্টে সবচেয়ে কম বলে ১০০ রান করার রেকর্ডও গড়েছে ভারত। 

টাইগার বোলারদের পক্ষে প্রথম আঘাত হানেন স্পিনার মিরাজ। যদিও দিন শেষে সফলতম বলতে হবে সাকিবকেও। তারা দুজনে পেয়েছেন ৪ উইকেট করে। বাকিটা নিয়েছেন হাসান মাহমুদ। ব্যর্থ তাইজুল, ৭ ওভারে ৫৪ রান দিলেও পাননি কোনো উইকেট। পেসার খালেদ ৪ ওভারে দিয়েছেন ৪৩ রান। 

ভারতের পক্ষে সর্বোচ্চ ৭২ করেছেন ওপেসার জয়সোয়াল। এছাড়া রোহিত ২৩, গিল ৩৯, পান্ট ৯, কোহলি ৪৭, রাহুল ৬৮, জাদেজা ৮, অশ্বিন ১, আকাশ দীপ ১২ এবং বুমরা ১ রান করেছেন।    

দ্বিতীয় টেস্টের প্রথম দিন টস হেরে ব্যাটিং পেয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসের প্রথম দিন ১০৭ রান তুলেছিল সফরকারী বাংলাদেশ। এরপর বৃষ্টিতে ভেসে গেছে দিনের বাকি খেলা। পরের দুদিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ায়নি। চতুর্থ দিন মাঠে নেমেই একটার পর একটা উইকেট গেছে বাংলাদেশের। ব্যতিক্রম কেবল মুমিনুল হক, ১০৭ রান করে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া বলার মতো রান পাননি আর কেউই। 

টাইগার ব্যাটার কে কত রান পেয়েছেন দেখা যাক। জাকির হাসান ০, সাদমান অনিক ২৪, মমিনুল ১০৭, অধিনায়ক শান্ত ৩১, মুশফিক ১১, লিটন ১৩, সাকিব ৯, মিরাজ ২০, তাইজুল ৫, হাসান মাহমুদ ১, খালেদ ০। 

ভারতের বোলারদের মধ্যে ৩ উইকেট নিয়েছিলেন বুমরা। দুটি করে উইকেট পেয়েছেন সিরাজ, আকাশ দীপ এবং অশ্বিন। জাদেজা পেয়েছেন একটি। 

চতুর্থ দিন শেষ বেলায় ১১ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। ২ উইকেটে নিয়েছে ২৬ রান। এখনো তারা ভারতের চেয়ে ২৬ রানে পিছিয়ে। অশ্বিনের বলে বোল্ড হওয়ার আগে ওপেনার জাকির হাসান করেছেন ১০ রান। তখন দলীয় রান ১৮। আর কোনো উইকেট না খোয়ানোর প্রত্যয়ে পাঠানো হয় নাইট ওয়াচম্যান হাসান মাহমুদকে। ৪ রান করে তিনিও বোল্ড হয়ে যান ওই অশ্বিনের বলে। তবে শেষের দিকে উইকেট স্পিনারদের জন্য স্বর্গভূমি হয়ে উঠেছে। বাংলাদেশের ২ স্পিনার মিরজা এবং সাকিব নিয়েছেন ৮ উইকেট। ওদিকে ভারতের নেয়া দুটি উইকেটও পেয়েছেন স্পিনার অশ্বিন।  ক্রিজে নতুন এসেছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মমিনুল। তিনি আছেন শূন্য রানে। সাদমান ৭ রানে অপরাজিত।



আরো পড়ুন