২৬ জুন ২০২৪, বুধবার



স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ জানুয়ারী, ২০২৩, ০৬:৩১ পিএম
স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই


বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি,বীর মুক্তিযোদ্ধা স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১ জানুয়ারি) দিবাগত রাত ১টা ৩৮ মিনিটে রাজধানীর শ্যামলীর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। এ সময় তার বয়স হয়েছিল ৭৯ বছর।  বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট এই তথ্য নিশ্চিত করে। 

দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন মোবাশ্বের হোসেন। প্রথমে চোখের সমস্যা নিয়ে গত ৯ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন। সেখানে তার হার্টের আগের সমস্যা আবারও দেখা দেয়। দুই মাস তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়েছিল। দুদিন আগে অবস্থার কিছুটা উন্নতি হলেও শেষ পর্যন্ত তার মাল্টিপল অর্গান ফেইলিওর দেখা দেয়।

প্রসঙ্গত, মোবাশ্বের হোসেনের জন্ম ১৯৪৩ সালের ২৭ ডিসেম্বর, ব্রাহ্মণবাড়িয়ায়।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা এই স্থপতি দেশের বেশ কয়েকটি আলোচিত স্থাপনার কাজ করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি স্থাপনা হলো, চট্টগ্রাম রেলস্টেশন, প্রশিকা ভবন, গ্রামীণ ব্যাংক ভবন।  

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের এক শোক বার্তায় বলা হয়েছে, মোবাশ্বের হোসেনের মৃত্যুতে দেশ একজন অসাধারণ দেশপ্রেমিক, সংগঠক ও বলিষ্ঠ অভিভাবক হারালো।

সোমবার দুপুর ১২টা থেকে তার মরদেহ সবার শ্রদ্ধা নিবেদনের জন্য আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট প্রাঙ্গণে রাখা হবে। জোহরের পর সেখানে তার জানাজা হবে। পরে বাদ আছর ব্রাদার্স ইউনিয়ন ক্লাবে আরেক দফা জানাজা হবে।

স্থপতি ইনস্টিটিউট জানিয়েছে, স্থপতি মোবাশ্বের হোসেনের শেষ ইচ্ছা অনুযায়ী, তার দেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে দান করা হবে।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন