২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



টাইগারদের আঘাতে জর্জরিত ভারত, প্রথম টেস্টে বাংলাদেশের শুভ সূচনা

ঢাকা বিজনসে স্পোর্টস ডেস্ক || ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ০১:০৯ পিএম
টাইগারদের আঘাতে জর্জরিত ভারত, প্রথম টেস্টে বাংলাদেশের শুভ সূচনা


চেন্নাইয়ে শুরু প্রথম টেস্টের প্রথম দিনে চমক দেখিয়েছে বাংলাদেশ। টাইগার বোলারদের আঘাতে জর্জরিত ভারত।  ১৪৪ রানে তারা হারিয়েছে প্রথম সারির ৬ ব্যাটসম্যানকে। জয়সোয়াল আর রাহুলের ব্যাটে ঘূরে দাঁড়ানোর চেষ্টা করলেও নাহিদ রানা আর মিরাজের আঘাতে চুরমার হয়ে গেছে ভারতের প্রতিরোধ। ভেঙে গেছে তাদের বড় রানের স্বপ্ন। 

অন্যদিকে পেসার হাসান মাহমুদ দেখিয়েছেন দুর্দান্ত চমক। নিয়েছেন ভারতের প্রথম চার উইকেট। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারত ৪৮ ওভারে ১৭৬ রান করে চার বিরতিতে গেছে। বাংলাদেশ প্রথম সেশনে ৩ উইকেট এবং দ্বিতীয় সেশনে নিয়েছে আরো ৩ উইকেট। দেখা যাক প্রথম দিনের শেষ সেশনে কী হয়। 

চেন্নাইয়ে সকাল দশটায় শুরু হয় ম্যাচ। চিদাম্বরম স্টেডিয়ামে সকালে টস ভাগ্য জেতেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ঠিক যেন পাকিস্তান টেস্টের পুনরাবৃত্তি। টসে জিতেই ফিল্ডিং নিতে দেরি করেননি। ওদিকে অধিনায়কের সিদ্ধান্তের প্রতিদান দিতেও দেরি করেননি পেসার হাসান মাহমুদ। 

ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে দিয়ে শুরু হয় উইকেট নেওয়া। যে রোহিত গত কয়েকদিন ধরেই বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করছিলেন। হাসান মাহমুদের বলে তিনি ক্যাচ দেন টাইগার অধিনায়ক শান্তকে। দলীয় ১৪ রানে যখন তিনি ফিরে যান, তখন তার ব্যক্তিগত রান মাত্র ৬। আরও ১৪ যোগ করতেই ফেরেন শুভমান গিল, যদিও তিনি নিজের খাতা শূন্য রেখেই মাঠ ছাড়েন। উইকেটের পেছনে গিলের ক্যাচটি নেন উইকেট কিপার লিটন দাস। বিরাট কোহলিও ৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন। দলের রান তখন ৩৪। তার ক্যাচটিও নেন লিটন। দলের রান যখন ৯৬ তখন মাঠ ছাড়ের রিশাব পান্ত। মূল্যবান ৩৯ রান করেন তিনি। তাকেও লিটনের ক্যাচ বানান হাসান মাহমুদ। এভারে প্রথম চারটি উইকেটই নিজের করে নেন কুল কিলার হাসান মাহমুদ। 

জয়সোয়াল আর রিশাব পান্তের জুটির পর আরেকটি শক্ত জুটি গড়েন জয়সোয়াল-রাহুল। ১৪৪ রানে নাহিদের বলে যখন জয়সোয়াল আউট হন, তখন তার নামের পাশে ৫৬ রান। নাহিদ রানা ১৪০ থেকে ১৫০ কিলোমিটার গতিতে সমীহ জাগানো বল করে গেলেও উইকেট পাচ্ছিলেন না। বলা চলে সবচেয়ে মূল্যবান জয়সোয়ালের উইকেট নিয়ে তিনি পুষিয়ে দিয়েছেন। তবে আশার কথা হচ্ছে বড় রান করতে পারেননি ভারতের কোনো ব্যাটার। এরপর ওই ১৪৪ রানেই পড়ে ৬ষ্ঠ উইকেট। মিরাজের বলে আউট হওয়ার আগে কে এল রাহুল করতে পেরেছেন ১৬ রান। 



আরো পড়ুন