১৮ মে ২০২৪, শনিবার



বাংলাদেশকে তুলে ধরতে ইতালিতে আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, ইতালি || ২২ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ এএম
বাংলাদেশকে তুলে ধরতে ইতালিতে আলোকচিত্র প্রদর্শনী


মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে ৬ দিনব্যাপী একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান গত (১৮ জানুয়ারি) এই আলোচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। দিনব্যাপী কনস্যুলার সেবার পাশাপাশি এই প্রদর্শনী ১৯-২৫ জানুয়ারি পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। 

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিলানের বিভিন্ন কনস্যুলেটের কনস্যুলার প্রতিনিধি, স্থানীয় গণমাধ্যমকর্মী, মিলান ও পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন শ্রেণিপেশার নেতৃস্থানীয় প্রবাসী বাংলাদেশি এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিরা। 

এ ছাড়াও, এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য, মিলান মিউনিসিপালিটির নির্বাচিত জনপ্রতিনিধি, সম্মাননাপ্রাপ্ত বাংলাদেশি আলোকচিত্রগ্রাহক মুস্তাফিজ মামুন এবং বাংলাদেশ ভ্রমণকাহিনী লেখক সংগঠনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল। 

এই প্রদর্শনীতে বাংলাদেশের ৬৪টি জেলায় তোলা বাংলাদেশ-ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে সংশ্লিষ্ট  প্রায় ৭০টির মতো আলোকচিত্র প্রদর্শনের জন্য রাখা হয়েছে। ১৮ তারিখের উদ্বোধনী অনুষ্ঠানে কূটনীতিক কোরের প্রধান ও পেরুর কনসাল জেনারেল বক্তব্য রাখেন। এসময় তিনি বলেন যে, ‘এই প্রদর্শনীর ফলে ইতালিয় জনগণ ও বিদেশিদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে উৎসাহ ও উদ্দীপনা তৈরি হবে।’ 

রাষ্ট্রদূত মো. শামীম আহসান সমাপনী বক্তব্যে উল্লেখ করেন, একজন বিদেশির জন্য বাংলাদেশ ভ্রমণের জন্য অনেক উপলক্ষ্য রয়েছে। এর মধ্যে প্রধানতম কারণ হলো বাংলাদেশের বৈচিত্র্য ও অপার সম্ভাবনাময় উদ্যোগী জনগোষ্ঠীর কর্মতৎপরতা। 

তিনি বলেন, আলোকচিত্র হলো এমন একটি মাধ্যম যার দ্বারা একটি দেশের উৎকর্ষতাকে বিশ্বের সামনে তুলে ধরা যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের যে মাইলফলক স্থাপন করেছে, তা বিশ্বগণমাধ্যমের সামনে সঠিকভাবে তুলে ধরতে হবে।

কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ এসময় প্রদর্শনীতে আসার জন্য উপস্থিত সব অতিথিদের বিশেষভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি ও দর্শনার্থীরা একটি নেটওয়ার্কিং অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন