১৮ মে ২০২৪, শনিবার



সামুদ্রিক মাছের রপ্তানি বাড়ানোর পরিকল্পনা রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ জানুয়ারী, ২০২৪, ০৪:০১ পিএম
সামুদ্রিক মাছের রপ্তানি বাড়ানোর পরিকল্পনা রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী


সমুদ্র থেকে মৎস্য আহরণ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান। তিনি বলেন, ‘সামুদ্রিক মাছ বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের পরিকল্পনা রয়েছে।’ রবিবার (১৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তর কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। 

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ‘মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় দেশের মানুষের আমিষের চাহিদা পূরণের পাশাপাশি সুন্দর জীবনযাপনে বড় সহায়ক ভূমিকা পালন করে। এ মন্ত্রণালয় এখন যেখানে আছে তার থেকে ভালো অবস্থানে উত্তরণ ঘটানো এবং এখান থেকে দেশের ১৮ কোটি মানুষ যাতে সুবিধা পায়, তা নিশ্চিত করার দিকে দৃষ্টি থাকবে।’ এ সময় সততা ও নিষ্ঠার সঙ্গে মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। 

বৈশ্বিক সংকট মোকাবিলায় উৎপাদনের ওপর জোর দেওয়া এবং দেশের মানুষের কাছে আমিষের সহজলভ্যতা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ‘দেশের মানুষের কাছে আমিষ সহজলভ্য করার ওপর গুরুত্বারোপ করার পরিকল্পনা রয়েছে। বিশেষ করে রমজান সামনে রেখে মাছ, মাংস, দুধ, ডিম ন্যায্যমূল্যে ভ্রাম্যমাণ বিক্রির প্রাথমিক পরিকল্পনা রয়েছে মন্ত্রণালয়ের। যেন এসব পণ্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে। এসব পণ্যের বাজার নিয়ন্ত্রণে থাকে।’

সাংবাদিকদের আরেক এক প্রশ্নের জবাবে রপ্তানিপণ্য হিসেবে চিংড়ির মানোন্নয়নে  দ্রুত ব্যবস্থা নেওয়ার কথাও জানান প্রাণিসম্পদমন্ত্রী।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী মন্ত্রণালয় ও অধীন দপ্তর-সংস্থাকে আরও উন্নততর জায়গা নিয়ে যাওয়া এবং স্বচ্ছতা নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন।

এর আগে মন্ত্রণালয়ে যোগ দিয়ে মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন মন্ত্রী। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীকে স্বাগত জানান। 

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি  রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ফরিদপুর-১ (বোয়ালমারী-মধুখালী-আলফাডাঙ্গা) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মো. আব্দুর রহমানকে মন্ত্রী হিসাবে নিয়োগ দান করেন। একইদিন এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে গত ১১ জানুয়ারি বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেন। 

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন