০২ জুন ২০২৪, রবিবার



পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেবে ভারত: টাইমস অব ইন্ডিয়া

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ জানুয়ারী, ২০২৪, ০৫:০১ পিএম
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেবে ভারত: টাইমস অব ইন্ডিয়া


পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা করছে ভারত সরকার। মঙ্গলবার (২ জানুয়ারি) দেশটির ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম ইকোনমিক টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ছে।

এতে বলা হয়, ভারতের মূল উৎপাদনকেন্দ্রগুলোতে পেঁয়াজের দাম অনেকটা কমে গেছে। এতে সরকার রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চিন্তা করছে। তবে সরকারের আগের নির্দেশনা অনুযায়ী পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা ৩১ মার্চ পর্যন্ত অব্যাহত থাকবে। মূলত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে ভারতের বাজারে দাম কমতে শুরু করে। গত কয়েক দিনে পেঁয়াজের দাম ২০ শতাংশ কমে কুইন্টালপ্রতি ১ হাজার ৫০০ রুপিতে নেমে আসে, যা একসময় ১ হাজার ৮৭০ রুপিতে উঠেছিল।

নিষেধাজ্ঞার পর মহারাষ্ট্রের পাইকারি বাজারে পেঁয়াজের দাম ৬০ শতাংশ কমেছিল। মূলত নতুন খরিফ পেঁয়াজ বাজারে আসায় দাম এভাবে কমছে। এখন প্রতিদিন ১৫ হাজার কুইন্টাল খরিফ পেঁয়াজ বাজারে আসছে।

এর আগে গত ৭ ডিসেম্বর অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে নিত্যপণ্যটির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এই নির্দেশনা ৮ ডিসেম্বর থেকে কার্যকর হয়। এরপরেই বাংলাদেশের বাজারে বাড়তে বাড়তে প্রতি কেজি ২৫০ টাকার ওপরে উঠে যায় পেঁয়াজের দাম।

তবে নতুন মুড়িকাটা পেঁয়াজ বাজারে উঠতে শুরু করায় দেশের বাজারে কিছুটা কমে দাম। কিন্তু অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেয় মুড়িকাটা পেঁয়াজেরও। সবশেষ তথ্য অনুযায়ী, বাজারে প্রতি কেজি পুরাতন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকায়। তবে বাজারে দেখা নেই ভারতীয় পেঁয়াজের। দুই-একটি দোকানে পাওয়া গেলেও সেটি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকায়। আর প্রতিকেজি মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১১০ টাকায়।

ঢাকা বিজনেস/তারেক/



আরো পড়ুন