২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

গরমে প্রাণবন্ত ত্বকের তিন টোটকা

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ জুন, ২০২৩, ০৯:০৬ এএম
গরমে প্রাণবন্ত ত্বকের তিন টোটকা


দেশের আবহাওয়া এখন তীব্র গরম। আর গরমেই শুরু হচ্ছে ত্বকের সমস্যা। অনেকের ত্বকে দেখা দিচ্ছে র‍্যাশ বা লালচে হয়ে যাওয়ার মতো অসুবিধা। সাধারণত, তৈলাক্ত আর শুষ্ক ত্বক বেশি সমস্যায় পড়ে। কিন্তু ত্বক প্রাণবন্ত দেখানোর চেষ্টা থাকে সবার। আর তীব্র গরমে প্রাণবন্ত ত্বকের জন্য তিনটি টোটকাই যথেষ্ট।  

চলুন, জেনে নেওয়া যাক-

অ্যালোভেরা

অ্যালোভেরা ত্বক মসৃণ করে। অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। অ্যালোভেরা ব্যবহার করলে ত্বক থাকে শীতল। সানস্ক্রিন লোশন কিংবা ময়েশ্চারাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করা যাবে অ্যালোভেরা জেল। এতে মিলবে উপকার।

গোসলে শাওয়ার জেল ব্যবহার

গরমকালে অনেকেই একাধিকবার গোসল করেন। কিন্তু এই সময়ে বারবার সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করা উচিত বিশেষভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল। এতে একদিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধ।

ময়েশ্চারাইজার ব্যবহার

গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই-সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভালো থাকে। গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এ সময়ে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। যে যে ময়েশ্চারাইজারে ফলের নির্যাস ব্যবহার করা হয়, সেগুলো ত্বকের যত্নে বেশ কার্যকর হতে পারে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন