২৬ জুন ২০২৪, বুধবার



জাতীয় সংসদ নির্বাচন: হাইকোর্টে রিট করলেন ৩ প্রার্থী

ঢাকা বিজনেস ডেস্ক || ১৭ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম
জাতীয় সংসদ নির্বাচন: হাইকোর্টে রিট করলেন ৩ প্রার্থী


প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেছেন মনোনয়ন বাতিল হওয়া তিন প্রার্থী। তারা হলেন বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদ, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সাদিক আব্দুল্লাহ এবং ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী শামীম হক। রোববার (১৭ ডিসেম্বর) তারা হাইকোর্টে এই রিট দায়ের করেন।

এর আগে গত শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে করা আপিল আবেদনের শুনানিতে এই তিনজনের মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রাখে ইসি।

গত ৩ ডিসেম্বর বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. শাম্মী আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিষয়ে পাল্টাপাল্টি অভিযোগ থাকায় এই তিন প্রার্থীর মনোনয়ন স্থগিত করেন। পরে ৪ ডিসেম্বর দ্দবৈত নাগরিকত্ব থাকায় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদের প্রার্থিতা বাতিল করা হয়।

প্রসঙ্গত,  গত ৬ ডিসেম্বর বরিশাল-৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুকের পক্ষে তার মনোনয়নপত্রের সমর্থনকারী কে বি এস আহমেদ স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিলের আবেদন করেন রিটার্নিং কর্মকর্তা। সেখানে তার বিরুদ্ধে ভুল তথ্য পেশ করার অভিযোগ আনা হয়েছে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে  শুক্রবার (১৫ ডিসেম্বর) তার মনোনয়নপত্র বাতিল করে ইসি।

ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হককে। নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও হা-মীম গ্রুপের কর্ণধার ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এ কে আজাদ।

পরে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের শামীম হক ও স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী এ কে আজাদ একে অন্যের প্রার্থিতা বাতিলের জন্য ইসিতে আবেদন করেন। এতে শামীম হকের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের (নেদারল্যান্ডস) অভিযোগ আনা হয়। একইসঙ্গে এ কে আজাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের অভিযোগ আনা হয়। যাচাই-বাছাইয়ে শামীম হকের প্রার্থিতা বাতিল করা হলেও ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের প্রার্থিতা বহাল রেখেছে ইসি।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন