২৯ জুন ২০২৪, শনিবার



প্রতীক ফিরে পেলো ইমরানের দল পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক || ২৭ ডিসেম্বর, ২০২৩, ০৮:১২ পিএম
প্রতীক ফিরে পেলো ইমরানের দল পিটিআই


নির্বাচনের আগেই প্রতীক ফিরে পেলেন ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। পাকিস্তানের সাবেক এই শাসক দল, দলীয় প্রতীক 'ক্রিকেট ব্যাট' নিয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) খাইবার পাখতুন খাওয়ার রাজধানী পেশোয়ারে হাইকোর্ট এক রায়ে এই আদেশ দিয়েছেন। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তার ক্রিকেট ব্যাট লোগো ব্যবহার করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। জাতীয় নির্বাচনের আগে কারাগারে থাকা বিরোধী নেতার জন্য যা একটি স্বস্তির খবর।

গত সপ্তাহে পাকিস্তানের নির্বাচন কমিশন এক আদেশে বলেছিল, পিটিআই নির্বাচনি প্রতীক হিসেবে ক্রিকেট ব্যাট ব্যবহার করতে পারবে না। সেই আদেশ স্থগিত করল পেশোয়ারে হাইকোর্ট। ফলে প্রতীক নিয়ে তৈরি হওয়া সংকট নিরসন হল। যা দলটির জন্য বড় বিজয় হিসেবে বলা হচ্ছে।

রায়ের প্রতিক্রিয়ায় পিটিআইয়ের আইনজীবী সৈয়দ আলী জাফর বলেছেন, ‘পিটিআইয়ের বিরুদ্ধে নির্বাচন কমিশন অবৈধ আদেশ দিয়ে অন্যায়ভাবে দলের নির্বাচনী প্রতীক ‘ক্রিকেট ব্যাটকে’ বাতিল করেছিল। নির্বাচন কমিশনের সেই রায় রদ করা হয়েছে।’ তিনি বলেন, ‘আমাদের প্রতীক পুনর্বহাল করার নির্দেশও দেয়া হয়েছে।’

পাকিস্তানের নির্বাচন কমিশনের দাবি, দলের গঠনতন্ত্র অনুযায়ী অভ্যন্তরীণ প্রক্রিয়া পিটিআই প্রতীক নির্ধারণে ব্যর্থ হওয়ায় তারা এই পদক্ষেপ নিয়েছেন। কিন্তু পিটিআইয়ের অভিযোগ, এই পদক্ষেপ মূলত ইমরান খানকে আটকাতেই নেয়া হয়েছিল, যাতে তিনি ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে অংশ নিতে না পারেন।

প্রসঙ্গত, গত শুক্রবার পিটিআই জানিয়েছিল, আগামী জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কারাবন্দী নেতা ইমরান খান। সেই লক্ষ্যে তার মনোনয়নপত্রও জমা দেয়া হয়েছে। তবে ইমরানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকায় তার মনোনয়ন চ্যালেঞ্জ করা হতে পারে ধারণা করা হচ্ছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন