১৮ মে ২০২৪, শনিবার



আন্তর্জাতিক সমর্থন না থাকলেও যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || ১৪ ডিসেম্বর, ২০২৩, ০২:১২ পিএম
আন্তর্জাতিক সমর্থন না থাকলেও যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা ইসরায়েলের


গাজায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলছে ইসরায়েলি হামলা। অবরুদ্ধ গাজা ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়ে। এই মধ্যে বুধবার (১৩ ডিসেম্বর) ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এক ভাষণে বলেন, ‘কারো সমর্থন থাকুক বা না থাকুক, গাজায় ইসরায়েল তাদের যুদ্ধ চালিয়ে যাবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আন্তর্জাতিক সমর্থন থাকুক কিংবা না থাকুক তারা গাজায় যুদ্ধ চালিয়ে যাবেন। এই মুহূর্তে গাজায় যুদ্ধ বিরতি হলে সেটি হামাসের হাতে একটি ‘উপহার তুলে’ দেবার মতো হবে ও তারা আবারো সংগঠিত হবার সুযোগ পাবে।

অন্যদিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাটিতে সৈন্যদের উদ্দেশে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন,তারা গাজায় যুদ্ধ চালিয়ে যাবেন ও ‘কোন কিছুই তাদের থামাতে পারবেনা’। বিজয় অর্জন ও হামাসকে নির্মূল না করা পর্যন্ত ইসরায়েল যুদ্ধ চালিয়ে যাবে।

‘কোন কিছুই আমাদের থামাতে পারবে না। আমরা শেষ পর্যন্ত যাব, বিজয় পর্যন্ত। এর চেয়ে কম হবেনা,’ বলে জানান মি. নেতানিয়াহু।

এদিকে ইসরাইলের সেনাবাহিনীর হামলায় গাজায় বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক নিহত ও ভয়াবহ মানবিক সঙ্কট তৈরি হওয়ার কারণে ইসরাইল ব্যাপক চাপের মুখে রয়েছে। মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাশ হয়েছে।

একই সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন,‘গাজায় নির্বিচারে বোমা হামালার কারণে ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে।’

মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যের জেরে ইসরায়েল তাদের অবস্থান সুদৃঢ় করলো।

উল্লেখ্য, গাজায় চলমান ইসরায়েলের হামলা নিয়ে জাতিসংঘের সঙ্গে দেশটির সম্পর্ক সর্বকালের সবচেয়ে তলানিতে এসে ঠেকেছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন