২৯ জুন ২০২৪, শনিবার



স্মার্ট-জ্ঞানভিত্তিক সমাজ গড়তে ৫ সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ মার্চ, ২০২৩, ১০:৩৩ পিএম
স্মার্ট-জ্ঞানভিত্তিক সমাজ গড়তে ৫ সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী


উন্নয়ন সহযোগীদের কাছে স্মার্ট, উদ্ভাবনী  ও জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনের জন্য পাঁচটি মূল সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,  ‘স্মার্ট, উদ্ভাবনী ও জ্ঞান-ভিত্তিক সমাজ একে একটি শান্তিপূর্ণ, ন্যায়-ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজে উন্নীত করতে সহায়তা করবে।’

সোমবার (৬ মার্চ)  ‘কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারের (কিউএনসিসি) অডিটোরিয়াম-’৩-এ অনুষ্ঠিত স্বল্পোন্নত দেশগুলোর ওপর জাতিসংঘের পঞ্চম সম্মেলনে ‘স্মার্ট অ্যান্ড ইনোভেটিভ সোসাইটির   জন্য স্বল্পোন্নত দেশগুলোতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক একটি পার্শ্ব অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী  এসব সহায়তা চান।

প্রথম সহায়তা: জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবিলায় পদক্ষেপসহ স্বল্পোন্নত দেশগুলোতে কার্যকরী প্রযুক্তি স্থানান্তরের জন্য আন্তর্জাতিক বেসরকারি খাতকে যথাযথ প্রণোদনা দিতে হবে। 

দ্বিতীয় সহায়তা:  স্বল্পোন্নত দেশগুলোতে (এলডিসি) ব্রডব্যান্ড বিভাজন ও প্রযুক্তিগত বৈষম্য কমাতে ডিজিটাল অবকাঠামোতে বিনিয়োগে সহায়তা দিতে হবে। 

তৃতীয় সহায়তা: এলডিসিভুক্ত দেশগুলো যেসব সমস্যা ও চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, সেগুলো মোকাবিলায় পেশাদার গবেষক ও প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা বাড়াতে হবে। 

চতুর্থ সহায়তা: উত্তরণের পরেও বিশেষ করে ফার্মাসিউটিক্যালস ও কৃষি-রাসায়নিকের জন্য ট্রিপস চুক্তির অধীনে এলডিসি মওকুফের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

পঞ্চম সহায়তা: স্বল্পোন্নত দেশগুলোতে উদ্ভাবন ও উন্নয়ন দুটি’র জন্যই সহায়ক একটি বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবস্থা বিকাশে সহায়তা করতে হবে। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন