১৮ মে ২০২৪, শনিবার



রোবট অলিম্পিয়াডে সোনাসহ ১৩ পদক পেলো বাংলাদেশ

ঢাকা বিজনেস রিপোর্ট || ১৭ জানুয়ারী, ২০২৩, ০২:৩১ পিএম
রোবট অলিম্পিয়াডে সোনাসহ ১৩ পদক পেলো বাংলাদেশ


থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। এতে একটি সোনা, দুটি রুপা, দুটি ব্রোঞ্জসহ আটটি কারিগরি পদক পেয়েছেন বাংলাদেশ দলের সদস্যরা। সোমবার (১৬ জানুয়ারি) বিজয়ীদের এ পদক দেওয়া হয়।

১২ থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত এই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিভিন্ন দেশের প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেন। এবারের প্রতিযোগিতায় ১৪ সদস্যের বাংলাদেশ দল বিভিন্ন বিভাগে মোট ১৩টি পদক পেয়েছে।

প্রতিযোগিতায় রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক পেয়েছেন অ্যাফিসিয়েনাদোস দলের সদস্য মাইশা সোবহান, সামিয়া মেহনাজ ও মার্জিয়া আফিফা। রোবট ইন মুভির জুনিয়র গ্রুপে রৌপ্যপদক পেয়েছেন রোবোস্পারকার্স দলের সদস্য জাইমা যাহিন ওয়ারা, মাহরুজ মোহাম্মদ ও শবনম খান। ক্রিয়েটিভ বিভাগের চ্যালেঞ্জ গ্রুপে রৌপ্যপদক পেয়েছেন জিরোথ দলের সদস্য নুসাইবা তাজরিন, সাদিয়া আনজুম ও বি এম হামীম। রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে ব্রোঞ্জপদক পেয়েছেন জিরোথ দলের সদস্য নুসাইবা তাজরিন, সাদিয়া আনজুম ও বি এম হামীম এবং রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ্ রহমান ও কাজী মোস্তাহিদ।

কারিগরি পদক পেয়েছেন ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা, মাহরুজ মোহাম্মদ আয়মান ও শবনম খান, ক্রিয়েটিভ বিভাগের চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান, কাজী মোস্তাহিদ ও আবরার শহীদ, এক্সফ্যানাটিক দলের মাহির তাজওয়ার চৌধুরী, রোবট ইন মুভি চ্যালেঞ্জ গ্রুপে এক্সফ্যানাটিক দলের মাহির তাজওয়ার চৌধুরী ও আবরার শহীদ, ফিজিক্যাল কম্পিউটিং বিভাগে জিরোথ দলের নুসাইবা তাজরিন ও মার্জিয়া আফিফা, এফপিভি রেসিং সিমুলেটর বিভাগে মাহির তাজওয়ার চৌধুরী, এনার্জি সেভিং বিভাগে মো. ওমর করিম, কার্ট রোলিং বিভাগে মো. ওমর করিম ও রোবট গ্যাদারিং বিভাগে মো. ওমর করিম।

গত বছরের অক্টোবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়। পঞ্চমবারের মতো আয়োজিত এ প্রতিয়োগিতায় রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি ও ফিজিক্যাল কম্পিউটিং বিভাগে বিজয়ী প্রার্থীদের নিয়ে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল গঠন করা হয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় যৌথভাবে জাতীয় পর্ব আয়োজন করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। ২০১৮ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন