১৮ মে ২০২৪, শনিবার



বঙ্গবন্ধু সেতুতে যানবাহন পারাপার ও টোল আদায়ে রেকর্ড

টাঙ্গাইল সংবাদদাতা || ২৮ জুন, ২০২৩, ১০:০৬ এএম
বঙ্গবন্ধু সেতুতে যানবাহন পারাপার ও টোল আদায়ে রেকর্ড


ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন পারাপার ও টোল আদায়ে নতুন রেকর্ড করেছে সেতু কর্তৃপক্ষ। গত ২৪ ঘণ্টায় মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত সেতু দিয়ে ছোট-বড় বিভিন্ন ধরনের ৫৫ হাজার ৪৮৮টি যানবাহন পারাপার হয়েছে। যা সেতুটি চালু হওয়ার পর থেকে সর্বোচ্চ রেকর্ড। এদিকে, টোল আদায়েও নতুন রেডর্ক করেছে কর্তৃপক্ষ। একই সময়ে টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা। 

এর আগে গত বছর ২০২২ সালের ৬ জুলায় ঈদ যাত্রায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩ কোটি ৩৫ লাখ ৪৫ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়। অপরদিকে ২০২১ সালের ১২ মে ঈদযাত্রায় সর্বোচ্চ ৫২ হাজার ৭৬৮টি যানবাহন পারাপার হয়। একই সময়ে ২৪ ঘণ্টায় সেতু দিয়ে ১৪ হাজার ১২৩টি মোটরসাইকেল পারাপার হয়েছে। 

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ৩৬ হাজার ৪৯১টি যানবাহনপার হয়েছে। আর এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৬৬ লাখ ৯ হাজার ৭৫০ টাকা। একই সময়ে ঢাকাগামী ১৮ হাজার ৯৯৭টি যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৫১ লাখ ৭০ হাজার ৪৫০ টাকা।  

এ বিষয়ে বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘ঈদযাত্রায় বিপুল সংখ্যক যানবাহন পারাপার হওয়ায় নতুন এই রেকর্ড হয়েছে। সেতুর দুই পাশে  ১৮টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। এর মধ্যে দুই পাশে ২টি করে মোটরসাইকেলের জন্য আলাদা বুথ করা হয়েছে।’

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করা হচ্ছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস) পদ্ধতিতে।

নোমান/এইচ



আরো পড়ুন