১৭ জুন ২০২৪, সোমবার



প্রথমবারের মতো পর্যটকদের নিয়ে কক্সবাজার এলো ট্রেন

কক্সবাজার করেসপন্ডেন্ট || ০২ ডিসেম্বর, ২০২৩, ০৪:১২ পিএম
প্রথমবারের মতো পর্যটকদের নিয়ে কক্সবাজার এলো ট্রেন


বাণিজ্যিকভাবে ঢাকা থেকে প্রথমবার যাত্রী নিয়ে পর্যটন নগরীর আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছেছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৮টার দিকে ট্রেনটি স্টেশনে পৌঁছায়। এর আগে রাত ১০টা ৫৫ মিনিটে ঢাকা থেকে ১ হাজার ২০ জন যাত্রী নিয়ে ট্রেনটি কক্সবাজারের উদ্দেশে যাত্রা করে। 

কক্সবাজার পৌঁছে মোফাজ্জল হোসেন সাকিল বলেন, ‘কখনো কল্পনাও করিনি রেলে করে কক্সবাজার আসবো। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ, দুঃসাহসিক কাজ করেছেন তিনি। আইকনিক রেল স্টেশন করে তিনি পর্যটনের এই শহরকে আলোকিত করেছেন। রেল যোগাযোগ কে করেছেন সমৃদ্ধ। এতে করে সময় ও অর্থ সাশ্রয় হয়েছে।


পর্যটক মদিনা আহমেদ অপ্সরী বলেন,‘ট্রেন কক্সবাজার আসবে এটা ছিল অনেকের কাছে স্বপ্নের মতো। স্বপ্ন যখন বাস্তবে ধরা দিয়েছে তখন সে সুযোগটা কাজে লাগিয়ে রেলে চড়ে কক্সবাজার এসেছি। ভ্রমণ অনেকটা আরাম দায়ক ছিল। প্রথম যাত্রায় আতিথিয়েতায় মুগ্ধ হওয়ার কথাও জানান তিনি।’

এদিকে ভোর থেকে আইকনিক রেল স্টেশনে এসে হাজির হন কক্সবাজার রিজিওন এর টুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি আপেল মাহমুদ। তিনি বলেন, ‘সবার সঙ্গে সমন্বয় রেখে কাজ করছে টুরিস্ট পুলিশ। রেল স্টেশনে পর্যটক যাতে হয়রানির শিকার না হয় সে জন্য কাজ করে যাচ্ছে টুরিস্ট পুলিশের একাধিক টিম। রেল স্টেশন থেকে হোটেলে যাওয়াসহ সৈকত এলাকা ও দর্শনীয় স্থানে যাতে নির্বিঘ্নে ঘুরতে পারে সে লক্ষ্যে কঠোর নজরদারি রাখছে টুরিস্ট পুলিশ।’

অপরদিকে নিরাপদে বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানোর দায়িত্ব নিয়ে পর্যটকদের সেবা দিতে চান পর্যটন সেবাদানকারী বিভিন্ন সংস্থা। টুয়াকের সাধারণ সম্পাদক নুরুল কবির পাশা জানান, আগত পর্যটকদের আমরা ফুল দিয়ে বরণ করেছি। পাশাপাশি জেলার দর্শনীয় স্থানগুলোতে সহজে কিভাবে পর্যটকরা ঘুরতে পারে সে জন্য বিভিন্ন দিক নির্দেশনা দিবে টুয়াক। রেল যোগাযোগ শুরু হওয়ায় কক্সবাজারে সূচিত হয়েছে যোগাযোগের এক নতুন অধ্যায়। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ নভেম্বর কক্সবাজার আইকনিক রেল স্টেশন উদ্বোধন করে। ১ ডিসেম্বর প্রথম বাণিজ্যিক রেল কক্সবাজার চট্টগ্রাম ও ঢাকা রুটে যাতায়াত শুরু করে। 

ঢাকা বিজনেসে/এমএ/



আরো পড়ুন