২৬ জুন ২০২৪, বুধবার



মেডিক্যালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার || ১২ মার্চ, ২০২৩, ০৭:৩৩ পিএম
মেডিক্যালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ


২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।রোববার (১২ মার্চ) দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ ফল ঘোষণা করেন।

এবার ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৫ জন শিক্ষার্থী। এরমধ্যে নারী শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন।

এবার এমবিবিএস কোর্সে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। এরমধ্যে অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৪ জন। সরকারি ও বেসরকারি ১০৮টি মেডিক্যাল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। এদিকে, এমবিবিএস কোর্সে গত শুক্রবার (১০ মার্চ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

এদিকে শিক্ষার্থীরা তিনভাবে পরীক্ষার ফল জানতে পারবেন। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে।

আবেদন করার সময় দেওয়া মোবাইল ফোন নম্বরে ফল পাঠিয়ে দেওয়া হবে।

দেশে মোট সরকারি মেডিক্যাল কলেজ ৩৭টি। সরকারি মেডিক্যালে এমবিবিএসে ৪ হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় ৩ হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৮ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩১ জন ভর্তি হতে পারবেন।

এ ছাড়া ৭১টি বেসরকারি মেডিক্যাল কলেজের ৬ হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন