২৯ জুন ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

যেমন গেলো গত সপ্তাহের পুঁজিবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ১১ নভেম্বর, ২০২৩, ০১:১১ পিএম
যেমন গেলো গত সপ্তাহের পুঁজিবাজার


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (৫ নভেম্বর-৯ নভেম্বর) মোট লেনদেন বেড়েছে। তবে দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই সময়ে মোট লেনদেন কমেছে। এদিকে দুই স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল। ডিএসই-সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৯৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ২ হাজার ১৯৫ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৩৩ শতাংশ। ডিএসইতে আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫১৯ কোটি টাকা। 

এর আগের সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে প্রত্যেকদিন গড়ে লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৩৩ শতাংশ। দেশের প্রধান এই শেয়ারবাজারে মোট ৪০৩টি কোম্পানির শেয়ার, ইউনিট ও বন্ড লেনদেনে অংশগ্রহণ করেছিল। যারমধ্যে ২২৬টি কোম্পানির দর অপরিবর্তিত ছিল। আর ৭৫টি কোম্পানির দর বেড়েছে, কমেছে ৬৯টির এবং ৩৩ কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে, ডিএসই সূত্রে আরও জানা গেছে, ডিএসই৩০ সূচক গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২ হাজার ১৩৩ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহের শেষ কার্যদিবসে এসে দাঁড়িয়েছে ২ হাজার ১২৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৫ দশমিক ৯০ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ২৮ শতাংশ। ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৬ হাজার ২৬৭ পয়েন্ট।

আলোচিত সপ্তাহের একই সময়ে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩ দশমিক ৯৪ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ০৬ শতাংশ বেড়েছে। এবং ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৫৯ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩ দশমিক ৩১ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ২৪ শতাংশ বেড়েছে। গত সপ্তাহের তুলনায় আলোচিত সপ্তাহে বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩১৮ কোটি টাকা।

এদিকে আলোচিত সপ্তাহে ডিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ ও অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড। আর একই সময়ে টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, ইস্টার্ন লুব্রিকেন্টস লিমিটেড ও লিব্রা ইনফিউশনস লিমিটেড।

সিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৬৫৪ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৬১৫ কোটি টাকা। আলোচিত সপ্তাহে সিএসইতে মোট ২৬৯টি কোম্পানির শেয়ার, ইউনিট ও বন্ড লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে ১৪৪টি কোম্পানির দর অপরিবর্তিত ছিলো। আর ৬২টি কোম্পানির দর বেড়েছে, কমেছে ৬৩টির দর। 

সিএসই প্রধান সূচক সিএসএসপিআই গত সপ্তাহের তুলনায় আলোচিত সপ্তাহে বেড়েছে ০ দশমিক ১১ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ০০৫ শতাংশ, সিএসসিএক্স বেড়েছে ০ দশমিক ১১ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ০ দশমিক ১৪ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ২৭ শতাংশ এবং সর্বশেষ সিএসইএসএমইএক্স কমেছে ০ দশমিক ৯৯ শতাংশ।

এদিকে বিদায়ী সপ্তাহে সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা শীর্ষ তিনটি কোম্পানি হচ্ছে-খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ। আর টপটেন লুজারের তালিকায় থাকা শীর্ষ তিনটি কোম্পানি হচ্ছে: ক্যাপিটেক গ্রামিণ ব্যাংক গ্রোথ ফান্ড, আমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও কি অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড।

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন