১৯ মে ২০২৪, রবিবার



বাংলাদেশের লক্ষ্য ৩৬৫

ক্রীড়া ডেস্ক || ১০ অক্টোবর, ২০২৩, ০৩:১০ পিএম
বাংলাদেশের লক্ষ্য ৩৬৫


বাংলাদেশের সামনে পাহাড় সমান রান। জিততে হলে করতে হবে ৩৬৫ রান। ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ইংল্যান্ড করে ৩৬৪ রান। ওই স্কোর তাড়া করতে প্রতি ওভারে টাইগারদের করতে হবে ৭.৩ রান করে। বাংলাদেশের যে ব্যাটিং সামর্থ তাতে প্রায় অসম্ভব মনে হচ্ছে। এখন দেখা যাক সেই অসম্ভবকে সম্ভব করতে পারে কি না টাইগাররা।

সকালে ধর্মশালায় টসে জিতে ফিল্ডিং নিয়েছিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বকাপে উভয় দলের দ্বিতীয় ম্যাচে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের উপর চড়াও হয় ইংল্যান্ডের দুই ওপেনার। পেসার-স্পিনার সবার চোখে ধুলা দিয়ে রানের ফোয়ারা ছুটাতে থাকেন ইংল্যান্ডের ব্যাটাররা। প্রথম ১০ ওভারে তাদের সংগ্রহ বিনা উইকেটে ৬১ রান। কিন্তু এর পরেই বোলারদের উপর আরো চড়াও হন দুই ব্যাটসম্যান।

১১৫ রানে পড়ে ইংলিশদের প্রথম উইকেট। ১৭.৫ ওভারের সময় ৫২ রান করে আউট হন জনি বেয়ারস্টো। দ্বিতীয় উইকেট পড়ে ২৬৬ রানে। ১৪০ রান করে (১০৭ বলে, ৩৭.২ ওভারে) আউট হন আরেক ওপেনার ডেভিড মালান। তৃতীয় উইকেট পড়ে ২৯৬ রানে, মাত্র ১০ বলে ২০ রান করে আউট হন জস বাটলার। ৩০৭ রানে পড়ে চতৃর্থ উইকেট, আউট হন জো রুট। তিনি ৬৮ বলে করেন ৮২ রান। বোলার শরিফুল ৩০৭ রানে জোড়া আঘাত হনেন। পরের উইকেট লিভিংস্টোনের, তিনি ১ বল খেলে কোনো রান না করেই বিদায় নেন। ৪৪.৩ ওভারের সময় ৩২৭ রানে পড়ে ৬ষ্ঠ উইকেট। ১৫ বলে ২০ রান করে আউট হন হ্যারি ব্রুক। ৭ম ইউকেট পড়ে ৩৩৪ রানে, এসময় আউট হন সাম কারেন; তিনি করেন ১১ রান (১৫ বলে)। ইংল্যান্ডের ৮ম উইকেটের পতন ঘটে দলীয় ৩৫২ রানে (৪৮.৩ ওভার), আদিল রশিধ আউট হন ১১ রান করে।  ৩৬২ রানে পড়ে ৯ম ইউকেট। ৪৯.২ ওভারে তাসকিনের বলে আউট হন ক্রিস ওকস।

ইংল্যান্ডের প্রায় সব ব্যাটসম্যানই রান পেয়েছেন। তবে সবচেয়ে বড় সর্বনাশ করেছেন ডেভিড মালান। বাংলাদেশের প্রিমিয়ার লীগে খেলা এই ইংলিশ ব্যাটার ১০৭ বলে করেছেন ১৪০ রান। তলোয়াড়ের মতো ব্যাট চালিয়ে তছনছ করে দিয়েছেন বাংলাদেশের বোলিং অ্যাটাক। মেহেদির বলে মালান যখন আউট হন সেটি ইনিংসের ৩৭.২ ওভারের কথা। এর আগে সাকিবের শেষ ওভারের দ্বিতীয় বলে মিড অফে ঠেলে দিয়েই এক রান নেন। তাতে তিন অংকের ম্যাজিক্যাল ফিগার পান তিনি। ৯১ বলে ১০০ রান পূর্ন করেন মালান। অপর ওপেনার জনি বেয়ারস্টো ৫৯ বলে ৫২ রান করে সাকিবের বলে বোল্ড হন।

বাংলাদেশের বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা খেলেছে ইংল্যান্ড। স্পিনার-পেসারদের পাড়ার বোলারের পর্যায়ে নামিয়ে এনেছেন তারা। জবাবে বাংলাদেশ কেমন করে সেটিই দেখার বিষয়।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন