২৯ জুন ২০২৪, শনিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

গ্রেস কটেজ নজরুল সম্মান পেলেন আমিনুল ইসলাম

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম
গ্রেস কটেজ নজরুল সম্মান পেলেন আমিনুল ইসলাম


‘সুজন পাঠাগার ও নজরুল গবেষণা কেন্দ্র’  প্রবর্তিত  ‘গ্রেস কটেজ নজরুল সম্মান-২০২৩’ পেয়েছেন বাংলাদেশের প্রাবন্ধিক আমিনুল ইসলাম। রোববার (৩ সেপ্টেম্বর) ভারতের নদীয়ার কষ্ণনগরের “সুজন বাসর” সাংস্কৃতিক সংস্থার পক্ষ থেকে এই সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে ‘গ্রেস কটেজ নজরুল সম্মান- ২০২৩’ প্রদান করেন কৃষ্ণনগর জেলা পরিষদের নির্বাচিত সভাপতি তারান্নুম সুলতানা মীর  ও কৃষ্ণনগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান শিবনাথ চৌধুরী। 

আমিনুল ইসলাম এই পুরস্কার প্রাপ্ত ২য় ব্যক্তি। সম্মাননা প্রবর্তনের প্রথম বছর পুরস্কার ‘গ্রেস কটেজ নজরুল সম্মান-২০২২’ পেয়েছিলেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত নজরুল গবেষক অশীতিপর ড. বাঁধন সেনগুপ্তকে। 

প্রসঙ্গত,  আমিনুল ইসলাম সরকারি প্রশাসনে চাকরি করেছেন প্রায় ৩৫ বছর। তার ফাঁকে ফাঁকে করেছেন কবিতা, ছড়া, প্রবন্ধ লেখা আর নজরুল চর্চা। নজরুল সংগীত বিষয়ক গবেষণা গ্রন্থের জন্য তিনি ‘IFIC Bank Literary Award 2021’ পেয়েছেন। এর আগে ‘নজরুল শিল্পী পরিষদ সম্মাননা -২০১৩’ এবং পশ্চিমবঙ্গের বারাসাত থেকে  ‘কবি নজরুল স্মৃতি পুরস্কার ২০১৮’ পেয়েছেন তিনি।

কবিতায় পেয়েছেন ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০১০’, ‘মানুষ পুরুস্কার ২০১৭’, ‘ দাগ সাহিত্য পুরস্কার ২০১৮’, ‘ কবিকুঞ্জ পদক ২০২১’, ‘পূর্ব পশ্চিম সাহিত্য পুরস্কার ২০২১’ এবং ‘বিন্দু বিসর্গ পদক ২০২৩’।  

উল্লেখ্য, গ্রেস কটেজ নামক ভবনটিতে কাজী নজরুল ইসলাম প্রায় তিন বছর ( ১৯২৬-১৯২৮) ছিলেন ও  ‘মৃত্যুক্ষুধা’ উপন্যাসসহ বহু বিখ্যাত গান লিখেছিলেন ও তার গজল লেখার শুরুও এখান থেকেই।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন