১৯ মে ২০২৪, রবিবার



দেশে ফিরতেই গ্রেপ্তার থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন

আন্তর্জাতিক ডেস্ক || ২২ আগস্ট, ২০২৩, ১২:০৮ পিএম
দেশে ফিরতেই গ্রেপ্তার থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন


১৫ বছরের স্বেচ্ছানির্বাসনে থেকে দেশে ফেরার পরপরই গ্রেপ্তার হয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় সকালে দেশে ফিরে রাজার প্রতি শ্রদ্ধা নিবেদনের কিছুক্ষণ পরই পুলিশ তাকে গ্রেপ্তার করে। মঙ্গলবার  মধ্যপ্রাচ্য-ভিত্তিক গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার সকাল ৯টায় সিঙ্গাপুর থেকে নিজস্ব বিমানে ব্যাংকক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানাতে জড়ো হন শত শত সমর্থক।

এতে আরও বলা হয়েছে, দেশে ফেরার পর রাজার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন থাকসিন। এর কিছুক্ষণ পরই পুলিশ তাকে গ্রেপ্তার করে সুপ্রিম কোর্টে নিয়ে যায়। সেখানে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং অন্যান্য ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়।  তবে এসব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেন তিনি।

আদালতে তাকে ৩টি অভিযোগে ৮ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। থাকসিনের অনুপস্থিতিতে তার বিরুদ্ধে সাবেক শিন কর্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট মামলা এবং ১টি ব্যাংক ঋণ ও ১টি লটারির মামলার বিচারের রায়ে এই শাস্তি দেওয়া হয়।

থাকসিনের আগমন উপলক্ষে তার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে একটি পারিবারিক ছবি পোস্ট করে লিখেন, ‘আবারো থাইল্যান্ডে স্বাগতম বাবা।’  পেতংতার্ন আরও লিখেন, ‘আইনি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।’

 এদিকে বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়েছে, পুলিশ বলেছে, থাকসিনকে ব্যাংককের কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট একটি বিবৃতি প্রকাশ করে বলেছে, থাকসিন মোট ৮ বছর জেল খাটবেন।’

 প্রসঙ্গত, ৭৪ বছর বয়সী থাকসিন থাইল্যান্ডের দুবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। ‘দুর্নীতির’ মামলায় কারাগারে যাওয়া এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশ ছাড়েন। তারপর থেকে তিনি দেশের বাইরে স্বেচ্ছানির্বাসনে ছিলেন।

 গত মে মাসে থাইল্যান্ডে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে থাকসিনের মেয়ে পেতংতার্নের দল ফেউ থাই দ্বিতীয় স্থান অর্জন করে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন