০২ জুন ২০২৪, রবিবার



বাজুস’র প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার || ১৭ জুলাই, ২০২৩, ১১:০৭ এএম
বাজুস’র প্রতিষ্ঠাবার্ষিকী আজ


বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুসের ৫৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ (১৭ জুলাই)। সংগঠনটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ঢাকা শহরে জুয়েলারি ব্যবসা করতে গিয়ে নিজেদের ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন অনুভব করে ১৯৬৬ সালের ১৭ জুলাই বাজুস প্রতিষ্ঠা করা হয়। ৫৭ বছর পূর্ণ করে ৫৮তে পদার্পণ করছে বাজুস। 

সংগঠনের বর্ণাঢ্য আয়োজনে সোমবার ঢাকাসহ সারাদেশে ৫৮তম প্রতিষ্ঠা উদযাপিত হচ্ছে। ৪৯১টি উপজেলায় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। সারাদেশে ৪০ হাজার জুয়েলার্স পরিবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক মিলন মেলায় সামিল হচ্ছে। 

দেশের অর্থনীতিতে জুয়েলারি শিল্প মালিকদের গৌরবোজ্জল অবদান তুলে ধরতে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য বিষয় ‘সোনায় বিনিয়োগ ভবিষ্যতের সঞ্চয়’।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন আয়োজনে থাকছে- বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, দর্শনীয় স্থানে ব্যানার ও পোস্টার ঝুলানো, আলোকসজ্জা এবং আলোচনা সভা ইত্যাদি।

সারাদেশের সব জুয়েলারি প্রতিষ্ঠানের মালিক ও ক্রেতা সাধারণকে শুভেচ্ছ জানিয়েছেন বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীর। তিনি বলেন, ‌‘এ শিল্পের উন্নয়নে আমাদের আরও বিনিয়োগ করতে হবে এবং নতুন নতুন শিল্প কারখানা স্থাপন করতে হবে। এ ক্ষেত্রে সরকারেরও নীতি সহায়তা প্রদান করতে হবে।’ 

তিনি আরও বলেন, ‘সরকার অনেক এক্সপোর্ট প্রসেসিং জোন করছে। এ শিল্পের জন্য ঢাকা মেট্রোপলিটন এলাকার আশেপাশে একটা নিরাপদ জায়গা দরকার। পাশাপাশি যেসব উদ্যোক্তা জুয়েলারি কারখানা করবেন, তাদের ১০ বছরের জন্য ট্যাক্স ফ্রি সুবিধা দিতে হবে। এ সুবিধা পাওয়া গেলে রপ্তানি আয়ের অন্যতম শীর্ষ খাতে পরিণত হবে জুয়েলারি শিল্প।’ 

জুয়েলারি খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৪৪ লাখ মানুষ সম্পৃক্ত। সরকারের নীতি সহায়তা, সঠিকভাবে উৎসাহ ও কর প্রণোদনা পেলে এ শিল্প তৈরি পোশাক শিল্পের মতো দেশের অর্থনীতিতে অনেক বড় অবদান রাখতে সক্ষম হবে বলেও জানান আনভীর। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন