২৬ জুন ২০২৪, বুধবার



জানা-অজানা
প্রিন্ট

কখন ভারী, কখন ভারি

কৃষ্ণকলি রায় || ১৫ জুন, ২০২৩, ০৬:০৬ পিএম
কখন ভারী, কখন ভারি


বানান নিয়ে সচেতন না হলে শব্দের অর্থ যেমন উল্টে যায়, তেমনি লেখক-বক্তার লক্ষ্যপূরণও হয় না। তাই নিজের কথাটি অন্যকে বোঝানোর জন্য বানানসচেতনতা জরুরি। দ্বৈতরীতির বানানের ক্ষেত্রে কখনো কখনো একই শব্দের দুই ধরনের বানান অনুমোদন পেলেও একই রচনায় একই রকম বানান থাকা উচিত। একই রচনায় একই শব্দের দুই রকমের বানানের ব্যবহার কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তবে, দ্বৈতরীতির বানানের সংখ্যাও খুব বেশি নয়। যেমন, বাড়ি/বাড়ী, শাড়ি/শাড়ী, গাড়ি/গাড়ী এমন হাতেগোনা কয়েকটি মাত্র শব্দ।

আর যেসব শব্দ লেখকেরা সচেতনতার অভাবে লিখছেন, সেগুলোর বানান মূলত একটিই। বিকল্প বানান গ্রহণযোগ্য নয়। একটি শব্দের একটিই বানান, বিকল্প বানান নেই। বিকল্প বানানে লিখলে অর্থও বিকল্প হতে বাধ্য। যেমন, ‘গা’ শব্দের অর্থ শরীর, আর ‘গাঁ’ শব্দের অর্থ গ্রাম। একটি মাত্র ‘চন্দ্রবিন্দু’র কারণে শব্দটি সম্পূর্ণ নতুন অর্থ গ্রহণ করেছে। সুতরাং বানানের ব্যবহারে ‘গা-ছাড়া’ভাব গ্রহণযোগ্য নয়। এমন কয়েকটি বানান নিয়ে আলোচনা করা যাক। 

গা /গাঁ
‘গা’ অর্থ শরীর। মানুষ থেকে পশুপাখি, এমনকি গাছপালারও গা বা শরীর আছে। যেমন, বাসটি রহিমের গা-ঘেঁষে চলে গেলো। অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন তিনি।  আর ‘গাঁ’ শব্দের অর্থ হলো গ্রাম। যেমন—‘রাখাল ছেলে রাখাল ছেলে বারেক ফিরে চাও / বাঁকা গাঁ’য়ের পথটি বেয়ে কোথায় চলে যাও?’ (জসীম উদ্‌দীন)। 

বাক/বাঁক
‘বাক’ অর্থ কথা, উক্তি, বাক্য। যেমন, পাশের বাড়ির ছেলেটি বাকপ্রতিবন্ধী। ‘বাঁক’ শব্দের অর্থ হলো বক্র, নদী বা সড়কের মোড়, ভারবহনের বিশেষ ষষ্ঠি বা দণ্ডবিশেষ। যেমন—‘আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে/ বৈশাখ মাসের তার হাঁটু জল থাকে।’ (রবীন্দ্রনাথ ঠাকুর)। মজনু মিয়া প্রতিদিনে দুধের বাঁক নিয়ে বাড়ি বাড়ি গিয়ে হাঁক ছাড়েন, ‘দুধ নেবেন?’ , ‘দুধ নেবেন?’

পাক/পাঁক
‘পাক’—অর্থ রান্না করা, আবার আরেক অর্থ পবিত্র। যেমন—দুপুরের পাক করা খাবার আছে, চলুন একসঙ্গে খাওয়া যাবে। উপাসনালয়ের মতো ‘পাক’ জায়গায়ও মানুষ চুরে করে কিভাবে?  ‘পাঁক’ শব্দের অর্থ হলো পঙ্ক বা নোংরা। যেমন—বাজারে যাওয়ার পথে ড্রেনের পাঁকে পড়ে ছেলেটির জামাকাপড় সব নষ্ট হয়ে গেলো!

পড়ি/পরি
‘পড়ি’ অর্থ পাঠ করি বা পতন হই, নেমে আসি। যেমন—আমি বই পড়ি। আপনারা অনুমতি দিলে আমি এখন গাছ থেকে লাফ দিয়ে ‘পড়ি’? ‘পরি’ শব্দের অর্থ হলো পরিধান করা। যেমন—আমি সবসময় জিন্স পরি। শাড়ি পরি না।

ভারি/ভারী
‘ভারি’ অর্থ খুব, অত্যন্ত, অতিশয়। যেমন, বাগানে গোলাপ ফুটেছে দেখে ভারি আনন্দ লাগছে। শিশুটি দেখতে ভারি মিষ্টি। ‘ভারী’ শব্দের অর্থ হলো ওজনদার বা ভারবাহী, গুরুত্ববহ, ভারবাহক। যেমন, ছেলেটার বয়স কম হলে কী হবে, কথা বলে ভারী ভারী। আবার,  ইউক্রেন সীমান্তে ভারী অস্ত্র নিয়ে টহল দিচ্ছে রাশিয়ার সেনারা। 

 চলবে...



আরো পড়ুন