১৮ মে ২০২৪, শনিবার



রাত থেকে সুন্দরবনে পর্যটক-বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা

বাগেরহাট সংবাদদাতা || ৩১ মে, ২০২৩, ০৯:০৫ এএম
রাত থেকে সুন্দরবনে পর্যটক-বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা


সুন্দরবনে বন্যপ্রাণী ও মাছের প্রজনন নির্বিঘ্ন করতে আজ (৩১ মে) মধ্যরাত থেকে ৩১ আগস্ট মধ্যরাত পর্যন্ত ৩ মাস পর্যটকসহ সব ধরনের বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বন বিভাগ। 

মঙ্গলবার (৩০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন। 

এর আগে সামুদ্রিক মৎস্য প্রজাতির প্রজননে মৎস্য বিভাগ ২০ মে মধ্যরাত থেকে ৫৬ দিনের নিষেধাজ্ঞা জারি করে। মৎস্য বিভাগের পাশাপাশি ওইদিন থেকে সুন্দরবনে সব ধরনের মৎস্য আহরণে ১০৩ দিনের নিষেধাজ্ঞা দেয় বন বিভাগ। চলমান এই নিষেধাজ্ঞার মধ্যেই এবার রয়েল বেঙ্গল টাইগার, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী ও ২৯১ প্রজাতির মৎস্য সম্পদের প্রজনন নির্বিঘ্ন করতে নতুন করে ৩ মাসের জন্য দেশি-বিদেশি পর্যটকসহ সব ধরনের বনজীবীদের প্রবেশও বন্ধ করে দেওয়া হচ্ছে। 

বেলায়েত হোসের বলেন, ‘সুন্দনবনে বাংলাদেশ অংশের আয়তন প্রায় ৭ হাজার বর্গ কিলোমিটার। সুন্দবনে বর্তমানে ১১৪টি রয়েল বেঙ্গল টাইগার, ২ লাখ হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে। এই ম্যানগ্রোভ বনের ৩টি এলাকাকে ১৯৯৭ সারের ৬ ডিসেম্বর ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করেছে। মধ্য সুন্দরবনের ১৮৭৪ বর্গ কিলোমিটার জলভাগে কুমির, ৬ প্রজাতির ডলফিনসহ ২৯১ প্রজাতির মাছ রয়েছে। সুন্দরবনের এই বিশাল জলভাগ বিশ্বের বৃহৎ জলাভূমি  হিসেবেও স্বীকৃত।’ 

বন কর্মকর্তা আরও বলেন, ‘এসব নিষেধাজ্ঞা কঠোরভাবে প্রতিপালনে কাজ করছে বন বিভাগ। এই নিষেধাজ্ঞার ফলে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, হরিণ ও মাছের প্রজনন নির্বিঘ্ন হবে।’ 

প্রসঙ্গত, সুন্দরবন জীববেচিত্র্যে ভরপুর। সে কারণে বন বিভাগ সুন্দরবনে প্রতি বছরই বন্যপ্রাণী ও মাছের প্রজনন মৌসুমে কয়েক মাসের জন্য দেশি-বিদেশি পর্যটকসহ সব ধরনের বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞার জারি করে থাকে। 

বাপ্পা/এইচ



আরো পড়ুন