১৮ মে ২০২৪, শনিবার



শাক-সবজি ও ফল দিয়ে স্বাস্থ্য মেলা

বগুড়া সংবাদদাতা || ৩০ মে, ২০২৩, ১১:০৫ পিএম
শাক-সবজি ও ফল দিয়ে স্বাস্থ্য মেলা


পাঁচটি স্টল, প্রতিটি স্টলে রাখা হয়েছে শাক-সবজি ও ফল। এসবের নামও লিখে দেওয়া হয়েছে। যাতে সহজেই চেনা যায়। তবে এসব শাক-সবজি বা ফলমূল শুধু দেখা কিংবা বিক্রির জন্য নয়, পাঠ শেখানো আর কোনটির পুষ্টিগুণ কী তা জানার জন্যই এই আয়োজন। শিক্ষার্থীদের নিয়ে এমন আয়োজনের নাম দেওয়া হয়েছিল স্বাস্থ্য মেলা। 

মঙ্গলবার (৩০ মে) সকালে জয়পুরহাট সদর উপজেলার তেঘর উচ্চ বিদ্যালয় মাঠে এমন আয়োজন করেন ওই বিদ্যালয় কর্তৃপক্ষ।

স্বাস্থ্য মেলায় প্রবেশ করে প্রথমেই চোখ যায় একটি ছোট স্বাস্থ্য কেন্দ্রের দিকে। সেখানে ষষ্ঠ শ্রেণির কয়েকজন শিক্ষার্থী তাদের সহপাঠী ও বড়দের সেবা দিচ্ছে। এরপরই শুরু শাক-সবজি ও ফলমূলের স্টলগুলো। শাকের স্টলে রাখা হয়েছে বিভিন্ন প্রকারের শাক। চাম শাক, লাল শাক, বথুয়া শাক, জগন্নাথ শাক, শাচি, কলমি, পুঁইশাক, কচু, ঢেকড়াসহ আরও কয়েক প্রকারের শাক। আবার সবজির স্টলে আছে আলু, বেগুন, পটল, ঢেঁড়স, কাঁচাকলা, কচুর লতি, কাকরোল, লাউ, কুমড়া, টমেটো, কাপসিকাম, পেঁপে, কাঁচা মরিচ, করলা, কদর, চিচিঙ্গা, ফুলকপি, বাঁধাকপিসহ আরও কয়েক রকমের সবজি। ফলের স্টলে আম, কাঁঠাল, তাল, আপেল, আঙ্গুর, কমলা, মাল্টা, লিচু, ডাব, বেদানা, আনারস, কলা, আমড়া, পাকা পেঁপে, সফেদা, বেল, কামরাঙ্গা, করমচা, খেজুর রাখা হয়েছে।

স্টলে রাখা এসব শাক-সবজি বা ফলের কোনটির উপকারিতা কী, তা মুখে বলে দিচ্ছে ছোট ছোট শিশুরা। তারা প্রত্যেকেই ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রী। আবু তালহা নামের এক শিক্ষার্থী বলে, আমরা স্টলগুলোতে ১৩ প্রকারের শাক রেখেছি। আর এসবের উপকারিতা কী, তা বলে দিচ্ছি। যেমন কলমি শাকে ভিটামিন সি আছে। এই ভিটামিন রোগ প্রতিরোধ করে। এই শাক খেলে হাড় মজবুত করে। অন্যান্য শাকেও এমন পুষ্টিগুণ আছে।

আব্দুল্লাহ আল আমিন নামের ৬ষ্ঠ শ্রেণির আরেক ছাত্র বলে, শাক-সবজি, ফল পুষ্টিগুণ সম্পন্ন। এসব খেলে স্বাস্থ্য সতেজ থাকে। এ নিয়ে আমাদের পাঠ্যবইয়ে একটি অধ্যায়ও আছে। এই আয়োজন করায় আমরা সহজেই সেই অধ্যায় সম্পর্কে জানতে পারছি।

তেঘর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহামুদ হাসান বলেন, নতুন শিক্ষা কারিকুলামের অন্তর্ভুক্ত স্বাস্থ্য সুরক্ষা অধ্যায় শেষে একটি স্বাস্থ্য মেলা আয়োজন করার কথা উল্লেখ রয়েছে। শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা দেওয়ার জন্য এ সুব্যবস্থা। শিক্ষার্থীরা আনন্দ উল্লাসের মধ্যে দিয়ে স্বাস্থ্য মেলা উপভোগ করেছে। এখানে ফলমূল, শাক-সবজি এবং প্রাথমিক চিকিৎসার পরামর্শ দেওয়া হয়েছে। এ থেকে শিক্ষার্থী এসবের পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারছে। যা শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয়।

সাব্বির/এম



আরো পড়ুন