২৬ জুন ২০২৪, বুধবার



গুরুতর অসুস্থ শ্যাম বেনেগাল

বিনোদন ডেস্ক || ১২ মার্চ, ২০২৩, ০৪:৩৩ পিএম
গুরুতর অসুস্থ শ্যাম বেনেগাল


বলিউডের খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ। কিডনিজনিত রোগে ভুগছেন তিনি। এখন শয্যাশায়ী ৮৮ বছরের বর্ষীয়ান এ নির্মাতা। হাসপাতালে নিয়ে যাওয়ার পরিস্থিতিতে নেই তিন। তাই বাড়িতেই চিকিৎসা চলছে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত এ পরিচালকের।

গত কয়েক দিন ধরেই বেশ অসুস্থ ‘মণ্ডি’ খ্যাত পরিচালক। সম্প্রতি শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে তার। দুটি কিডনিই কাজ করা বন্ধ করে দিয়েছে শ্যাম বেনেগালের। ডায়ালিসিস চলছে। আপাতত বাড়িতেই চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

গত কদিন ধরেই শারীরিক অবস্থার অবনতি। এর মধ্যেও নিজের পরবর্তী কাজ নিয়ে চিন্তা-ভাবনা করছিলেন দাদাসাহেব ফালকে পুরস্কার বিজয়ী এ নির্মাতা।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে সিনেমা নির্মাণ করছেন শ্যাম বেনেগাল। সিনেমাটি নাম, ‘মুজিব: দ্য মেকিং অফ এ নেশন’। এই সিনেমার কাজেই গত কয়েক দিন ধরে ব্যস্ত ছিলেন তিনি।

প্রসঙ্গত, ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ সিনেমা দিয়ে যাত্রা শুরু করেন তিনি। শ্যাম বেনেগাল প্রথম সিনেমার জন্য ভারতের জাতীয় পুরস্কার লাভ করেছেন। ১৯৭৫ সাল থেকে শুরু করে পর পর পাঁচ বছর ভারতের জাতীয় পুরস্কার অর্জন করেন শ্যাম বেনেগাল। বর্তমানে ‘ফেডেরেশন অফ ফিল্মস সোসাইটিজ অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন