১৮ মে ২০২৪, শনিবার



জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ চায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

ঢাকা বিজনেস ডেস্ক || ২৬ অক্টোবর, ২০২৩, ১২:১০ পিএম
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ চায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র


জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।  মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেলে মার্কিন পররাষ্ট্র দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী এবং জলবায়ু বিষয়ক মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরির মধ্যে অনুষ্ঠিত বৈঠকে তারা একমত পোষণ করেন।  উভয় দূত দুই দেশের মধ্যকার বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করতে সম্মত হয়েছে।

দুই বিশেষ দূত জাতিসংঘর জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-সহ দ্বিপাক্ষিক এবং বৈশ্বিক জলবায়ু প্ল্যাটফর্মে বৃহত্তর বিষয় নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের বিশেষ দূত সাবের চৌধুরী জলবায়ু ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করে বলেন, বৈশ্বিক জলবায়ু প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়নে ঘাটতি পূরণে বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ এবং স্বল্পোন্নত দেশগুলোর পক্ষে সোচ্চার ভূমিকা অব্যাহত রাখবে। তিনি ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’-সহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের জলবায়ুর বিষয়ে বিভিন্ন উদ্যোগ সম্পর্কে কেরিকে জানান।   

জন কেরি বলেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের সঙ্গে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ হ্রাসে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়নের বিষয়ে বিশ্ব ব্যাংকের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে।

বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের বিষয়ে কেরি বলেন, বাংলাদেশকে তার জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করার বিষয়ে অংশীদার হতে ইচ্ছুক যুক্তরাষ্ট্র।

চৌধুরী ও কেরি উভয়ই আসন্ন জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৮ সফল করার লক্ষ্যে সম্মিলিত প্রচেষ্টাকে জোরদারের মাধ্যমে ঐকমত্য গড়ে তোলাসহ বৈশ্বিক সংহতির প্রয়োজনীতার ওপর জোর দেন। সূত্র: বাসস

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন