১৮ মে ২০২৪, শনিবার



ইরাকে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
ইরাকে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা


ইরাকের নাগরিকদের ডলার লেনদেনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিনিময় হার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় সোমবার (১৫ মে) ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশনা দিয়েছে।  নির্দেশনা লঙ্ঘন করলে ১০ লাখ ইরাকি দিনার জরিমানার বিধান রাখা হয়।  মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিদেশি মুদ্রার এক্সচেঞ্জ রেট ও কালোবাজারের হারের মধ্যে বড় ব্যবধান ইরাকের জ্বালানির উচ্চ মূল্যকে প্রতিফলিত করে। ফলে সৃষ্টি হয় ব্যাপক জন-অসন্তাষ। এমন পরিস্থিতিতে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। 

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জনগণের উদ্দেশে বলেছে, দিনার ইরাকের জাতীয় মুদ্রা। বিদেশি মুদ্রা বাদ দিয়ে দেশি মুদ্রায় লেনদেনের আপনাদের প্রতিশ্রুতি দেশের সার্বভৌমত্ব ও অর্থনীতিকে জোরদার করবে।

ভিন্ন মুদ্রায় লেনদেনকে ‘শাস্তিযোগ্য অপরাধ’ মনে করিয়ে দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কেউ ‘ইরাকি দিনার ও অর্থনীতির ক্ষতির চেষ্টা করলে তাকে জবাবদিহির আওতায়’ আনা হবে।

অধিদপ্তরের অপারেশন বিভাগের প্রধান আল তামিমি বলেন, ‘ব্যাপক প্রচারণার লক্ষ্য, দিনার রক্ষা করা। তিনি বলেন, ইরাকের কেন্দ্রীয় ব্যাংক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা বিভাগের প্রতিনিধিরা টহলে যোগ দিয়েছেন।’

তিনি বলেন, ‘যারা অঙ্গীকার লঙ্ঘন করবে তাদের এক মিলিয়ন ইরাকি দিনার (প্রায় ৬৮০ ডলার) জরিমানা হবে।’

আল তামিমি বলেন,‘যদি লঙ্ঘনকারী এটি পুনরাবৃত্তি করে তবে তাকে এক বছর পর্যন্ত কারাদণ্ডের পাশাপাশি এক মিলিয়ন ইরাকি দিনার আর্থিক জরিমানা করতে হবে, ও  তৃতীয়বার লঙ্ঘনের ক্ষেত্রে, সেই জরিমানা দ্বিগুণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন