২৬ জুন ২০২৪, বুধবার



২৩ দিন পর উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

বাগেরহাট সংবাদদাতা || ১৭ মে, ২০২৩, ১১:০৫ এএম
২৩ দিন পর উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র


কয়লা সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর আবারও উৎপাদনে গেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। মঙ্গলবার (১৬ মে) রাত ৯টার দিকে কেন্দ্রটির  প্রথম ইউনিটে উৎপাদন শুরু হয়। এ ইউনিট থেকে ২৬০ মেগাওয়াট  বিদ্যুৎ  জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করেছে কর্তৃপক্ষ। 

এর আগে কয়লা সংকটে গত ২৩ এপ্রিল থেকে উৎপাদন বন্ধ ছিল এ কেন্দ্রে। শনিবার (১৩ মে) ইন্দোনেশিয়া থেকে কয়লা আসার পরে উৎপাদনে গেলো কেন্দ্রটি।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএলের) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘মঙ্গলবার রাত ৯টায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সফলভাবে সিনক্রোনাইজেশন হয়েছে। এখান থেকে ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তা জাতীয় গ্রিডে দেওয়া হচ্ছে। ন্যাশনাল লোড ডিসপ্যাচ সেন্টার বা এনএলডিসি’র চাহিদা মাফিক বিদ্যুৎ উৎপাদন ক্রমান্বয়ে বাড়ানো হবে।’ 

উল্লেখ্য, কয়লা সংকটে চলতি বছরের গত ২৩ এপ্রিল রাত থেকে বিদ্যুৎ কেন্দ্রেটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে কয়লা সংকটের কারণে গত ১৪ জানুয়ারি রামপাল কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর কয়লা সরবরাহ স্বাভাবিক হওয়ার এক মাসের মাথায় আবার উৎপাদনে ফেরে রামপাল বিদ্যুৎ কেন্দ্র। পরে ১৫ এপ্রিল রাত থেকে যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হয় এই মেগা প্রকল্পের উৎপাদন। তিনদিন বন্ধ থাকার পরে ১৮ এপ্রিল সচল হয় কেন্দ্রটি।  

বাপ্পা/এইচ



আরো পড়ুন