২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

খাওয়ার সময় শব্দ করাটা কি কোনো রোগ

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:০২ এএম
খাওয়ার সময় শব্দ করাটা কি কোনো রোগ


অনেকেই আছেন খাবার খেতে গেলে স্বভাববশতই শব্দ করে থাকেন। এমনকি পানীয় গ্রহণ করার সময়ও। মুচমুচে খাবার খাওয়ার সময় শব্দ হবে এটাই স্বাভাবিক। অন্যান্য খাবার খাওয়ার ক্ষেত্রে শব্দ করাটা কোনো রোগ কীনা এই প্রশ্ন অনেকেরই। 

খাবার খাওয়ার সময় কথা না বলাই উত্তম। কারণ এতে খাবারের কোনো অংশ শ্বাসনালিতে চলে যেতে পারে। আর সেটি হলেই কাশি শুরু হয়, যাকে আমরা সাধারণভাবে ‘বিষম খাওয়া’ বলে থাকি। সবচেয়ে বড় কথা, শ্বাসনালিতে খাবার আটকে গিয়ে দমবন্ধ হয়ে পড়ার উপক্রমও হতে পারে যেকোনো সময়।

খাওয়ার সময় শব্দ করাটা কি কোনো রোগ এমন প্রশ্নের জবাবে দেশের শীর্ষ এক বেসরকারি হাসপাতালের মেডিসিন বিভাগের কনসালট্যান্ট ডা. সাইফ হোসেন খান জানান, কোনো রোগের কারণে যে কারও খাওয়ার সময় শব্দ হয় ব্যাপারটি এমন নয়। ধীরেসুস্থে খাবার খেলে এবং নিজের খাওয়ার প্রতি নিজেই খানিকটা খেয়াল রাখলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব।

খাওয়ার সময় শব্দ করার অভ্যাস দূর করতে হলে সর্বপ্রথম নিজেকে খেয়াল করতে হবে শব্দ করছেন কি না। যদি করেন তাহলে ধীরে ধীরে খাওয়ার অভ্যাস করতে হবে যেন শব্দ না হয়। মুখ বন্ধ করে খাবার চিবানো উচিত।

অল্প করে খাবার মুখে নিন। অতিরিক্ত বড় গ্রাস মুখে তুলবেন না। মুখ থেকে খাবার পড়ে গেলে টিস্যু পেপার দিয়ে খাবারটা মুছে ফেলুন। খাওয়ার সময় কথা বলবেন না। এতে খাবার শ্বাসনালিতে ঢুকে যেতে পারে। খাবার খাওয়ার সময় কারও সঙ্গে কথা বললে তখন বলুন যখন মুখে কোনো খাবার থাকবে না। 



আরো পড়ুন