০২ জুন ২০২৪, রবিবার



বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় আড়াই কোটি টাকার টোল আদায়

টাঙ্গাইল সংবাদদাতা || ১৯ এপ্রিল, ২০২৩, ০১:০৪ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় আড়াই কোটি টাকার টোল আদায়


ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়ছে। বুধবার (১৯ এপ্রিল) ভোরে মহাসড়কের বিভিন্ন স্থানে যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ৩০ হাজার ২৫১টি যানবাহন পারাপার হয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) বেলা ১২টা থেকে বুধবার বেলা ১২টা পর্যন্ত ছোট-বড় বিভিন্ন ধরনের এসব যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৪৪ লাখ ২১ হাজার ৫৫০ টাকা।  

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ১৭ হাজার ২৫৬টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ২৬ লাখ ৪ হাজার ৯৫০ টাকা। অপরদিকে ঢাকাগামী ১২ হাজার ৯৯৫টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ১৮ লাখ ৬ হাজার ৬০০ টাকা।  

এর আগে সোমবার বেলা ১২টা থেকে মঙ্গলবার বেলা ১২টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে পারাপার হয় ২২ হাজার ২৪০টি যানবাহন। আর এতে টোল আদায় হয়েছে ২ কোটির বেশি। 

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সঙ্গে সড়কপথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় ২৩ থেকে ২৪টি জেলার যানবাহন চলাচল করে। 

এ ব্যাপারে বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘বুধবার মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে। মঙ্গলবারের চেয়ে বুধবার বঙ্গবন্ধু সেতু দিয়ে ৪ হাজার ১১টি যানবাহন বেশি পারাপার হয়। সার্বক্ষণিক আমাদের টোল প্লাজা সচল রাখার চেষ্টা করছি।’ 

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।

নোমান/এইচ



আরো পড়ুন