২৯ জুন ২০২৪, শনিবার



চুয়াডাঙ্গায় আম সংগ্রহ শুরু ১৪ মে

চুয়াডাঙ্গা সংবাদদাতা || ১০ মে, ২০২৩, ০৯:০৫ এএম
চুয়াডাঙ্গায় আম সংগ্রহ শুরু ১৪ মে


আগামী ১৪ মে থেকে চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে আম সংগ্রহ শুরু হবে। আমে বিষাক্ত কেমিক্যাল ব্যবহার না করা এবং অসময়ে অপরিপক্ক আম সংগ্রহ বন্ধ রাখতে এ সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসন।

মঙ্গলবার (৯ মে) জেলা প্রশাসকের কার্যালয়ে সম্মেলন কক্ষে জেলার আম সংগ্রহ ও বাজারজাতকরণ বিষয়ক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা, চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহা. সজল আহম্মেদ, জেলা মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, উপজেলার কৃষি কর্মকর্তা, বিভিন্ন আম বাগান মালিক ও ব্যবসায়ীরা।

জেলার বিভিন্ন আম বাগান মালিক, ব্যবসায়ী ও কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী চুয়াডাঙ্গায় জাত অনুযায়ী আম সংগ্রহের ভিন্ন ভিন্ন তারিখ নির্ধারণ করা হয়। আগামী ১৪ মে থেকে আটি আম, গুটি আম ও বোম্বাই জাতের আম সংগ্রহের মাধ্যমে আম সংগ্রহ শুরু হবে। এরপর ২২ মে থেকে হিমসাগর, ২৫ মে থেকে ল্যাংড়া, ৫ জুন থেকে আম্রপালি (বারি আম-৩), ২১ জুন থেকে ফজলী, ১ জুলাই থেকে আশ্বিনা (বারি আম-৪) সংগ্রহ শুরু হবে। চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা ও বর্তমান আবহাওয়া বিবেচনা করে আম ভাঙার তারিখ নির্ধারণ করা হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ‘আগামী ১৪ মে আটি আম, গুটি আম ও বোম্বাই জাতের আম সংগ্রহের মাধ্যমে আম সংগ্রহ শুরু হবে। এই তারিখের আগে কোনোভাবেই কেউ বাণিজ্যিক উদ্দেশ্যে আম গাছ থেকে সংগ্রহ করতে পারবে না। কোনো ব্যবসায়ী বা আমচাষি যদি আমে বিষাক্ত কেমিক্যাল মেশায়, অপরিপক্ব আম বাজারজাতকরণ করে অথবা যেকোনো অসাধু উপায় অবলম্বন করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

মিজান/এইচ



আরো পড়ুন