২৬ জুন ২০২৪, বুধবার



অর্থনীতি
প্রিন্ট

ইডিএফের ঋণসীমা কমলো ৫০ লাখ ডলার

স্টাফ রিপোর্টার || ১০ এপ্রিল, ২০২৩, ১০:০৪ এএম
ইডিএফের ঋণসীমা কমলো ৫০ লাখ ডলার



রিজার্ভের অর্থে গঠিত রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণ নেওয়ার সীমা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে রপ্তানিকারকদের ৫০ লাখ ডলার কম ঋণ নিতে হবে। রোববার (৯ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সদস্যরা ২ কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। আগে এ ঋণের সীমা ছিল ২ কোটি ৫০ লাখ ডলার। বাংলাদেশ ডাইড ইয়ার্ন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিডিওয়াইইএ) সদস্যরা ঋণ নিতে পারবেন সর্বোচ্চ ১ কোটি ডলার। আগে তাদের ঋণের সীমা ছিল ১ কোটি ৫০ লাখ ডলার।

উল্লেখ্য, ১৯৮৯ সালে ৩৮ লাখ ৭২ হাজার ডলার নিয়ে ইডিএফ তহবিল গঠন করা হয়। করোনার সময় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে গঠিত এ তহবিলের আকার বাড়িয়ে ৭০০ কোটি ডলারে উন্নীত করা হয়। যদিও বিশেষ এ তহবিলের অর্থও রিজার্ভে হিসাবায়নের বিরোধিতা করে আসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। 

সংস্থাটির পরামর্শ মেনে কেন্দ্রীয় ব্যাংক ইডিএফের আকার ছোট করে আনছে। ইডিএফের বিকল্প হিসেবে বাংলাদেশ ব্যাংক চলতি বছরের জানুয়ারিতে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক তহবিল গঠন করেছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন