২৬ জুন ২০২৪, বুধবার



নিউজিল্যান্ডের জোড়া সেঞ্চুরিতে বিধ্বস্ত ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || ০৫ অক্টোবর, ২০২৩, ০৯:১০ পিএম
নিউজিল্যান্ডের জোড়া সেঞ্চুরিতে বিধ্বস্ত ইংল্যান্ড


ইংলিশদের দেওয়া ২৮২ রানেই জবাবে ব্যাট করতে নেমে ওভার প্রতি ছয়ের বেশি রান রেটে ব্যটিং করেছে নিউজিল্যান্ড। রীতিমতো ইংলিশ বোলারদের নাস্তানাবুদ করেছে  ডেভিড কনওয়ে এবং রাচিন রবীন্দ্র। এই দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরি ও অপরাজিত রানের জুটিতে ইংল্যান্ডকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। এতে বিশ্বকাপের প্রথম ম্যাচেই পরাজয়ের স্বাদ পেলো ২০১৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে রান তাড়া করতে নেমে প্রথম ওভার থেকেই দ্রুত রান তুলতে থাকে নিউজিল্যান্ড। দ্বিতীয় ওভারের প্রথম বলে উইল ইয়ংকে হারিয়ে ধাক্কা খায় তারা। ধাক্কা সামলে ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র ইংলিশ বোলারদের ওপর চড়াও হতে থাকেন।

সময় যত গড়াচ্ছিল, ততই আক্রমণাত্মক হয়ে ওঠছিলেন দুই কিউই ব্যাটার। মার্ক উড, ক্রিস ওকস, আদিল রশিদ ও মঈন আলিদের পিটিয়ে দ্রুতই লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিল তারা। মাত্র ১২.১ ওভারে স্কোর বোর্ডে ১০০ রান করে ব্লাক ক্যাপসরা। রবীন্দ্র ও ডেভন কনওয়ে দুজনই ৩৬ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। কনওয়ে ৮৩ বলে করেন সেঞ্চুরি। দলীয় ২০০ রান করতে তাদের লাগে মাত্র ২৮.৫ ওভার। রবীন্দ্র সেঞ্চুরি করেন কনওয়ের চেয়ে এক বল কম খেলে।

শেষ পর্যন্ত কনওয়ে ও রবীন্দ্র দুজনই অপরাজিত থাকেন। এরমধ্যে কনওয়ে করেছেণ ১৫২ রান। ১২১ বলে তার ইনিংসে আছে ১৯টি চার ও ৩টি ছয়ের মার। ৯৬ বলে রবীন্দ্র ১১ চার ও ৫ ছক্কায় করেছেন ১২৩ রান।

২০১১ সালে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ২০৩ রানের জুটি গড়েছিলেন বিরাট কোহলি এবং বীরেন্দ্র শেবাগ। সে ম্যাচে শেবাগ করেছিলেন ১৭৫ রান এবং কোহলি করেছিলেন ১০০। এতদিন পর্যন্ত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সেটিই ছিল সর্বোচ্চ রানের জুটি।

শেবাগ-কোহলির সেই রেকর্ডই আজ ভেঙেছেন ডেভিড কনওয়ে এবং রাচিন রবীন্দ্র জুটি। দুজনে মিলে ২৭৩ রানের অপরাজিত জুটি গড়েন। অনবদ্য এ জুটিতেই শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন