১৭ জুন ২০২৪, সোমবার



আওয়ামী লীগের ১৪ বছরে যত শিক্ষা-প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার || ২০ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ পিএম
আওয়ামী লীগের ১৪ বছরে যত শিক্ষা-প্রতিষ্ঠান


টানা ১৪ বছর ধরে ক্ষমতায় আওয়ামী লীগ। এই দীর্ঘ সময়ে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও আমূল পরিবর্তন এসেছে। নতুন নতুন শিক্ষা-প্রতিষ্ঠান নির্মাণ হয়েছে। এমন তথ্যই গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের উত্তরে বলেন, ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত দেশে ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ সরকার। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৩টি। সরকার আরও ৯টি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। জেলাগুলো হলো সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর। তবে ইতোমধ্যে কয়েকটির জেলার বিষয়ে মন্ত্রিপরিষদ ও সংসদে সিদ্ধান্ত হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের সম্মানী ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। ফল প্রকাশের তিন মাসের মধ্যে তা পরিশোধ করা হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, গত তিন মেয়াদে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারীকরণ করা হয়েছে। এর মধ্যে ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৪০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, দেশে সরকারি বিদ্যালয় ৬৫ হাজার ৫৬৫টি এবং বেসরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয় ৫৩ হাজার ৩১২টি।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন