২৬ জুন ২০২৪, বুধবার



কালিয়াকৈরে সরিষার ব্যাপক চাষ, ভালো ফলনের আশা

কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতা || ২৭ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ পিএম
কালিয়াকৈরে সরিষার ব্যাপক চাষ, ভালো ফলনের আশা


গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় সরিষা ফুলে ভরে গেছে কৃষকের মাঠ। যতদূর চোখ যায় শুধু হলুদ আর হলুদ। কৃষকের মাঠজুড়ে যেন বিছানো রয়েছে হলুদ গালিচা। রঙের পাশাপাশি সরিষার হলুদ ফুলের ঘ্রাণ মাতিয়ে দিচ্ছে পুরো এলাকা। রঙ আর সুবাসে প্রকৃতি সেজেছে যেন অপরূপ সাজে।

সরিষার ফুলে ফুলে ভরে গেছে উপজেলার মধ্যপাড়া, বোয়ালী, ফুলবাড়িয়া, চাপাইর, ঢালজোড়া, বাহাদুরপুর মেদিয়াশুলাই, নামাশুলাই, সৈয়দপুর, উওর রাজাবাড়ী, মরকাবহ, বেনুপুর, কালামপুর, টালাবহ, বারবারিয়া, সূত্রাপুর, সেওড়াতলী, বলয়াদী বগাবাড়ীর মাঠ। এতে করে ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষকেরা। ফসলের মাঠ ছেয়ে গেছে সরিষার হলুদ ফুলে সেইসঙ্গে মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এবার ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ১৮০০ কৃষকদের মাঝে বিনামূল্যে প্রতি বিঘার জন্য ১ কেজি সরিষার বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি সার প্রণোদনা দেওয়া হয়েছে।

সেওড়াতলী এলাকার কৃষক  লাল মিয়া বলেন, সরিষা ফুলে ফুলে ভরে গেছে মাঠ। ভালো ফলন আশা করছি। কৃষক হান্নান মিয়া বলেন, সরকারের পক্ষ থেকে আমাদের সরিষার বীজ, সার দেওয়া হয়েছে। এবার সরিষার ব্যাপক চাষ হয়েছে। আমাদের কৃষি অফিসারের পক্ষ থেকে সব প্রকার সহযোগিতা করা হয়েছে।

ফুলপ্রেমী তানিয়া ও সুমাইয়া বলেন, সরিষার ফুলে দেখে মন ভরে গেছে। ফুলের সঙ্গে ছবি তুলতে অনেক ভালো লাগছে, যেন প্রকৃতির মাঝে হারিয়ে যাচ্ছি।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, উপজেলার ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। সরিষার সঙ্গে মধুও কিন্তু পেতে পারেন কৃষকরা। সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এ বছর কৃষকদের পর্যাপ্ত সার ও বীজ দেওয়া হয়েছে। ফলন ভালো পেতে আমরা নিয়মিত কৃষক ভাইদের পরামর্শ দিচ্ছি। আমরা এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সরিষা পাবো বলে আশা করছি।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন