২৯ জুন ২০২৪, শনিবার



গৃহস্থালি বর্জ্য থেকে তৈরি হবে কম্পোস্ট সার

ময়মনসিংহ সংবাদদাতা || ০২ এপ্রিল, ২০২৩, ০৩:০৪ পিএম
গৃহস্থালি বর্জ্য থেকে তৈরি হবে কম্পোস্ট সার


গৃহস্থালি বর্জ্য থেকে কম্পোস্ট সার উৎপাদনের উদ্যোগ নিয়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। এ লক্ষ্যে  রবিবার (২ এপ্রিল) বেলা ১১ টায় শহীদ শাহাবুদ্দীন মিলনায়তনে গ্রামীণ মানবিক উন্নয়ন সংস্থা (গ্রামাউস)-এর সঙ্গে সমঝোতা স্মারক সই করা হয়েছে।  চুক্তি অনুযায়ী মসিকের তৈরি আকুয়ার কম্পোস্ট প্ল্যান্টে প্রতিদিন প্রায় ২০ টন গৃহস্থালী বর্জ্য থেকে কম্পোস্ট সার তৈরি করবে গ্রামাউস।

মসিকের পক্ষে মেয়র মো. ইকরামুল হক টিটু এবং গ্রামাউসের পক্ষে নির্বাহী পরিচালক মো. আব্দুল খালেক এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সময় মেয়র বলেন, ‘ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকার বর্জ্য ব্যবস্থাপনায় বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রিজম ফাউন্ডেশন নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে। তারা ৮ থেকে ১০ মাসের মধ্যে কাজ শুরু করতে পারবে বলে আশা করা যায়। এছাড়া, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাবটিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে। মানব বর্জ্যকেও ব্যবস্থাপনার মাধ্যমে জৈব সার তৈরি করা হচ্ছে। আমাদের লক্ষ্য পরিচ্ছন্ন ও স্বাস্থ্য ঝুঁকিমুক্ত ময়মনসিংহ নগরী গড়ে তোলা।’

মেয়র আরও বলেন, ‘ময়মনসিংহ শহর ইতোমধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় বেশ কিছু সফলতা অর্জন করেছে। রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু রয়েছে। ড্রেনেজ নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। তবে সার্বিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের সফলতার জন্য সব নাগরিকের সচেতনতা ও সহযোগিতা একান্ত প্রয়োজন।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অসীম সাহা, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মোহাব্বত আলী, গ্রামাউসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

ঢাকা বিজনেস/নজরুল/এনই/



আরো পড়ুন