১৮ মে ২০২৪, শনিবার



রোজা রেখে যা করা যাবে না

ঢাকা বিজনেস ডেস্ক || ২৪ মার্চ, ২০২৩, ১১:০৩ এএম
রোজা রেখে যা করা যাবে না


মুসলমানদের প্রধান রোকন বা কাজ হচ্ছে ৫টি। রোকনগুলো হচ্ছে-কালেমা, নামাজ, রোজা, যাকাত ও হজ। এই কাজগুলোর মধ্যে প্রথম তিনটি হচ্ছে নিজের জন্য, যাকে আরবিতে ইবাদতে নাফসি বলে। এই ইবাদত অর্থের সঙ্গে সংশ্লিষ্ট নয়। সবাই করতে পারেন। আর শেষের দুটো হচ্ছে ইবাদতে মালি, যা করলে নিজের এবং অন্যের উভয়ের মঙ্গল হয়। এই ইবাদত দুটো ফরজ কেবল নির্দিষ্ট পরিমাণ সম্পদশালীদের জন্য। 

একজন মুসলমানের ইমান আনার পরেই নামাজ ফরজ হয়। তারপর বছরে এক মাস (রমজানে) রোজাও রাখতে হয়। এই তিনটি ইবাদতের মধ্যে একমাত্র রোজার সাওয়াব আল্লাহ নিজে রোজাদারকে দেবেন। হাদিসে বলা হয়েছে, ‘রোজা আমার জন্য রাখা হয়, আর এর সাওয়াব আমি আল্লাহ নিজের হাতে রোজাদারকে দেবো।’ কারণ, কেউ রোজা আছেন কিনা, যা আল্লাহ ছাড়া কেউ জানেন না। রোজা একমাত্র আল্লাহকে ভয় করেই করা হয়। তবে, রোজা রেখে মুসলমানদের কিছু কাজ থেকে বিরত থাকতে হয়। সেগুলো হচ্ছে-     

রোজা রেখে যা যা করা যাবে না 

ইচ্ছাকৃতভাবে কিছু খাওয়া যাবে না, ফরজ গোসল করার সময় গড়গড়া ও নাকের একদম ভেতরে পানি পৌঁছানো যাবে না (স্বাভাবিকভাবে কুলি ও নাক পরিষ্কার করবে), সিগারেট-বিড়ি-হুক্কা টানা যাবে না, স্বামী-স্ত্রী সহবাস করা যাবে না।

রোজা রাখা অবস্থায় মুখ দ্বারা ওষুধ সেবন করা যাবে না। অনুরূপভাবে কান, নাক ও মলদার দ্বারাও ওষুধ ব্যবহার করা যাবে না। এতে রোজা ভেঙে যায়।

দিনের বেলায় হিজামা বা সিঙ্গা লাগানো যাবে না। কেউ ইচ্ছা করে বমি করলে রোজা ভেঙে যাবে। কেউ যদি হস্তমৈথুন করে, আর তাতে বীর্জপাত হয় তাতে রোজা ভেঙে যাবে।

তবে, এ ছাড়া শর্ত সাপেক্ষে সবকিছুই করা যাবে। ভালোভাবে জানার জন্য হাদিস ও কোরানের অর্থ এবং ব্যাখ্যা পড়া জরুরি। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন