২৬ জুন ২০২৪, বুধবার



১৫০টি টিভি নাটকের নাট্যকার

বিনোদন ডেস্ক || ২৫ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
১৫০টি টিভি নাটকের নাট্যকার


মিজানুর রহমান বেলালের জন্ম নওগাঁ জেলার আত্রাই উপজেলায়। শৈশব কেটেছে গ্রামে। পেশায় একজন প্রকৌশলী হলেও লেখালেখিতে তিনি কবি ও নাট্যকার।

দেড় যুগ ধরে লেখালেখি করে ব্যাপক পরিচিতি লাভ করেছেন। তার লেখা ১৫০টি জনপ্রিয় টিভিনাটক-টেলিফিল্ম, ওয়েবফিল্ম  টিভি চ্যানেলে প্রচার হয়েছে। মিজানুর রহমান বেলালের লেখায় নিম্নবিত্ত ও মধ্যবিত্তের টানাপড়েন, যাপিত জীবনের আখ্যায়ন, মানুষের নানান অসঙ্গতি উঠে আসে। হাসি-কান্নার চিত্রায়ণ করেন চরিত্র রূপায়নের মধ্য দিয়ে। দর্শককে টিভি স্ক্রিণে আটকে রাখার জাদু আছে তার চিত্র্যনাট্যে। সমসাময়িক ভাবনাগুলোকে ধারণ করে বিভিন্ন মেসেজ দিয়ে থাকেন অনায়াসে। 

মিজানুর রহমান বেলাল রচিত জনপ্রিয় ও আলোচিত ওয়েবফিল্ম আলহাজেন পরিচালিত ‘আলপিন’। নাটকের মধ্যে  সকাল আহমেদ পরিচালিত ‘শহরনামা’, ‘বিসিএস বক্কর’, ‘বক্কর এখন ব্যাংকার’ ; চয়নিকা চৌধুরী পরিচালিত ‘স্যারের মেয়ে’, ‘শুভকামনা’, ‘বড়ভাবী’, ‘হুইল চেয়ার’ ; রাকেশ বসু পরিচালিত ‘ফেরিওয়ালা’; আবু হায়াত মাহমুদ পরিচালিত ‘রুমাল’; আদিত্য জনি পরিচালিত ‘কর্মকারের প্রেম’, ‘অনুশোচনা’, ‘দিন-দুপুরে ডাকাতি’, ‘জুয়াড়ির প্রেম’, ‘কষ্টের নাম জাদুঘর’, ‘নগরবালা’, ‘ওসাম ওসমান’, ‘নায়িকাপ্রীতি’ ‘তোমার নাম কি’; তপু খান পরিচালিত ‘পাফিউম’,‘আত্মত্যাগ’; জহির খান পরিচালিত ‘মি: মেন্টালম্যান’, ‘ফাঁপড়বাজি’,  সাহেল সুমন পরিচালিত ‘গেমারু’ ও স্বপন বিশ্বাস পরিচালিত ‘কংক্রিটের প্রজাপতি’ প্রভৃতি উল্লেখযোগ্য। 

এছাড়াও মাসুদ করিম সুজন, মনিরুজ্জামান জুলহাস, মাহমুদ হাসান শিকদার, আল হাজেন, আনিস রহমান, আনিসুর রহমান রাজিবসহ অসংখ্য পরিচালক তার গল্পে নাটক নির্মাণ করেছেন। ইউটিউবেও তার অনেক নাটকে মিলিয়ন মিলিয়ন ভিউস হয়েছে। অভিনয় করেছেন জনপ্রিয় সব অভিনেত্রী-অভিনেতারা।

মিজানুর রহমান বেলালের রচনায় এ বছরে একটি চলচ্চিত্র, ২টি ওয়েবফিল্ম, ১টি ধারাবাহিকের শুটিং শুরু হতে যাচ্ছে। মিজানুর রহমান বেলালের ১১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। কবিতায় কালি ও কলম পুরস্কার সহ ৬টি বিভিন্ন পুরস্কারও অর্জন করেছেন তিনি। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন