১৮ মে ২০২৪, শনিবার



শুভ জন্মদিন অধিনায়ক

ঢাকা বিজনেস ডেস্ক || ২০ মার্চ, ২০২৩, ০৬:০৩ পিএম
শুভ জন্মদিন অধিনায়ক


বাংলাদেশ ওয়ানডে দলের সফল অধিনায়ক তামিম ইকবালের জন্মদিন আজ। আর আজকেই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমে ১৫ হাজার রানের রেকর্ড গড়লেন তিনি। তিন ফরম্যাটে সব মিলিয়ে তামিম খেলেছেন ৩৮৩টি ম্যাচ। 

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলকে পৌঁছার জন্য তামিম ইকবালের প্রয়োজন ছিল কেবল ১৪ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে ব্যাট করতে নামার সময় তার নামের পাশে সংগ্রহ ছিল ১৪ হাজার ৯৮৬ রান। যার মধ্যে টেস্টে তিনি করেছেন ৫ হাজার ৮২ রান, ওয়ানডেতে ৮১৪৬ রান এবং টি-টোয়েন্টিতে করেছেন ১৭৫৮ রান।

আইরিশদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে ৯ম ওভারে মার্ক অ্যাডেয়ারের কাছ থেকে ২ রান নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ১৫ হাজার রানের গর্বিত মালিক হয়ে গেলেন তামিম ইকবাল। অবশ্য শেষ পর্যন্ত ২৩ রান করে রানআউট হয়ে যান টাইগার অধিনায়ক।

প্রথম বাংলদেশি ক্রিকেটার হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের আগে আরও ৩৯ জন ব্যাটার ১৫ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন। তামিম ইকবাল হলেন ৪০তম ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ২৫টি সেঞ্চুরি রয়েছে তামিমের। হাফ সেঞ্চুরি রয়েছে ৯৩টি।

ওপেনিংয়ে নেমে ভালো শুরুর আভাস দেন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম। জন্মদিনে ব্যাট হাতে ৩১ বলে ২৩ রান করেন তিনি। এই ২৩ রানের ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। সেইসঙ্গে ক্রিকেট ইতিহাসে ৪০তম ক্রিকেটার হিসেবে এই কৃতি গড়েন তামিম।

প্রসঙ্গত, তামিম ১৯৮৯ সালের ২০ মার্চ চট্টগ্রামের কাজীর দেওরিতে বিখ্যাত খান পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ইকবাল খান ও মা নুসরাত ইকবাল। তার বাবা ছিলেন ফুটবলার ও ক্রিকেটার। বড় ভাই সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল। তাদের একটি ছোট বোন আছে। ক্রিকেটার আকরাম খান তার চাচা।

২০০৭ সালে তামিম ইকবালের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে এবং একই বছর তিনি তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন। ২০১১ সালে তামিম ইকবাল উইজেন ক্রিকেটার্স অ্যালামন্যাক এ বর্ষসেরা ৪ ক্রিকেটারের মধ্যে অন্যতম ও ২য় বাংলাদেশী হিসেবে উইজডেন এ বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন