২৬ জুন ২০২৪, বুধবার



আসরের শেষ আয়োজনে মাতছে কাতার

ক্রীড়া ডেস্ক || ১৮ ডিসেম্বর, ২০২২, ০৭:৪২ পিএম
আসরের শেষ আয়োজনে মাতছে কাতার


‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবল-২০২২ আসর প্রায় শেষ। আজ ফাইনালের মধ্যদিয়ে শেষ হচ্ছে এই আয়োজন। ফাইনাল খেলা শেষ হওয়ার আগে মেতেছে কাতার। লুসাইল স্টেডিয়ামের আকাশ আতশবাজিতে ছেয়ে গেছে। গানে গানে মাতছে স্টেডিয়ামের দর্শকসহ বিশ্বের খেলাপ্রিয় ভক্তরা। যেন আনন্দে ভাসছে পুরো বিশ্ব।

অপেক্ষার প্রহর প্রায় শেষ। এবার কাপ উঁচিয়ে ধরার পালা। বিশ্বকাপের ফাইনালে মাঠে নামছে গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্স ও তার আগের ২০১৪ বিশ্বকাপের রানার্সআপ দল আর্জেন্টিনা। তাই এই ম্যাচকে ঘিরে ইউরোপ ও লাতিন আমেরিকার সমর্থনে গোটা দুনিয়া দুই ভাগে বিভক্ত হয়ে গেছে।

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯ টায় অনুষ্ঠিত হবে। এই ম্যাচে যে দল জয়লাভ করবে তাদের ঘরে বিশ্বকাপের তৃতীয় শিরোপা উঠবে। তবে লড়াইয়ের আগে সমর্থকদের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে নানান পরিসংখ্যান।

আর্জেন্টিনা-ফ্রান্স সব মিলিয়ে এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে। যেখানে লিওনেল মেসির আর্জেন্টিনা জিতেছে ছয়টি ম্যাচে। ফ্রান্সের তিন জয়ের বিপরীতে অপর তিনটি ম্যাচ ড্র হয়েছে। এর মধ্যে বিশ্বকাপে মঞ্চে তিনবার লড়াই করেছে দুই দল। সেখানেও এগিয়ে রয়েছে লে আলবিসেলেস্তেরা। বিশ্বকাপের প্রথম আসর ১৯৩০ বিশ্বকাপে ১-০ গোলে ও ১৯৭৮ বিশ্বকাপে ২-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা। তবে সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে ৪-৩ গোলে জয় পায় ফ্রান্স।

কাতার বিশ্বকাপে নিজেদের ষষ্ঠবার বিশ্ব আসরের ফাইনালে মাঠে নামছে আর্জেন্টিনা। এর মধ্যে ১৯৭৮ ও ১৯৮৬ সালে ট্রফি ঘরে তুলেছিল আকাশি নীল শিবির, বিপরীতে রানার্সআপ হয়েছিল ১৯৩০, ১৯৯০ ও ২০১৪ সালে। অন্যদিকে মরুর বুকে চতুর্থবার ফাইনালে পা দিয়েছে ফ্রান্স। এর মধ্যে ১৯৯৮ ও ২০১৮ সালে শিরোপা জেতে ফরাসিরা, তবে ২০০৬ বিশ্বকাপে রানার্সআপ হয় তারা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের পর শিরোপা জয়ের কীর্তি গড়ার পথে আর্জেন্টিনা। এই ম্যাচে জয় পেলে ফুটবল বিশ্বকাপের ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে এই রেকর্ড গড়বে লিওনেল মেসিরা। ২০১০ বিশ্বকাপে প্রথমবার এই কীর্তি দেখিয়েছিল ইউরোপের দেশ স্পেন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন