১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

জামের পুষ্টিগুণ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ জুন, ২০২৩, ১২:০৬ পিএম
জামের পুষ্টিগুণ


গ্রীষ্মকালীন ফলগুলোর একটি জাম। খুবই জনপ্রিয় ফল এটি। জাম মাখা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে, অন্যসব মৌসুমি ফলের তুলনায় জামের স্থায়ীত্বকাল থাকে কম। স্বাদে এই ফলের কোনোটি মিষ্টি, আবার কোনোটি টক-মিষ্টি। এই জামের রয়েছে অনেক পুষ্টিগুণ। এতে রয়েছে প্রচুর ভিটামিন এবং পুষ্টি উপাদান যা দেহের বিভিন্ন চাহিদা পূরণ করার পাশাপাশি বিভিন্ন রোগ থেকে দেহকে রক্ষা করতে সাহায্য করে। 

চলুন জেনে নেওয়া যাক, জামের উপকারী গুণ। 

ত্বক ভালো রাখতে সাহায্য করে

গ্রীষ্ম মৌসুমে ত্বকে নানাবিধ সমস্যা দেখা যায়। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে। এছাড়াও সানবার্ন বা ট্যানের সমস্যাও দেখা দেয়। গরমের দিনে ত্বকের এই জাতীয় একাধিক সমস্যার সমাধানে কাজে লাগে জাম। এই ফলে রয়েছে ভিটামিন সি। এতে ব্রণের মতো সমস্যা দূর হয়। এছাড়াও ত্বকের জ্বালাপোড়া ভাব, লালচে দাগছোপ, র‍্যাশ এইসব সমস্যাও দূর করে রসালো এই ফল।

হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে

যাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কম, তাদের জন্য জাম খাওয়া খুবই উপকারী। এই ফলে থাকা ভিটামিন সি হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। এছাড়াও সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গে সঠিকভাবে রক্ত সঞ্চালনে সাহায্য করে এই ফল। ব্লাড পিউরিফায়ার করার কাজও করে জাম।

হৃদযন্ত্র ভালো রাখে

জামে থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম। তাই এই ফল হার্টের জন্য খুবই ভালো ও উপকারী। এছাড়াও এই ফলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপকরণ। এগুলো রক্তচাপ স্বাভাবিক রাখে, ধমনীগুলোকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে, যেকোনো ধরনের কার্ডিওভাসকুলার অসুখ থেকে দূরে রাখে।

হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে

জামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ' ও ভিটামিন সি। এই দুই ভিটামিন বডি ডিটক্সিফিকেশনে সাহায্য করে। আর একই সঙ্গে বাড়ে হজমশক্তি। বদহজম, কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়ার মতো সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে এই ফল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

জামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেলস, ভিটামিন। এইসব উপকরণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এই ফলের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপকরণ। এগুলো জীবাণু বা ব্যাকটেরিয়া জনিত অসুখ থেকে রক্ষা করে।

ওজন কমাতেও সাহায্য করে

জাম ফলের সাহায্যে ওজনও কমানো যায়। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এই ফল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকবে। এর পাশাপাশি এই ফল রসালো হওয়ার ফলে শরীর হাইড্রেটেড রাখে, যা গরমের দিনে খুবই দরকার। শরীর থেকে সমস্ত দূষিত বর্জ্য পদার্থ বের করে আনে এই ফলের মধ্যে থাকা বিভিন্ন উপকরণ।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন